মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বহিষ্কারাদেশ চ্যালেঞ্জ করার সিদ্ধান্ত মাহাথিরের

নিজের গঠন করা রাজনৈতিক দল থেকে বহিষ্কারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করবেন বলে জানিয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। শুক্রবার তিনি এই ঘোষণা দেন।

বৃহস্পতিবার (২৮ মে) ইউনাইটেড ইনডিজিনাস পার্টি অব মালয়েশিয়া (বারসাতু) মাহাথিরসহ দলটির পাঁচ নেতাকে বহিষ্কার করে। বহিষ্কৃতদের মধ্যে মাহাথিরের ছেলেও রয়েছেন।

মাহাথির মোহাম্মদ ও বহিষ্কৃত চার জন এক যৌথ বিবৃতিতে জানান, দলীয় নির্বাচনের মুখোমুখি হওয়ার ভয়ে এবং দেশের প্রশাসনিক ইতিহাসে সবচেয়ে অস্থিতিশীল প্রধানমন্ত্রী হিসেবে নিজের অবস্থান নিরাপদ বোধ না করায় বৈধ কোন কারণ ছাড়াই বারসাতু প্রেসিডেন্ট আমাদের বহিস্কার করেছেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ১৮ মে দেশটির পার্লামেন্টের অধিবেশন চলাকালীন বিরোধী দলের সংসদ সদস্যদের আসনে বসায় তাকে বহিষ্কার করা হয়েছে।

এদিকে চিঠির মাধ্যমে বারসাতু জানায়, গত সপ্তাহে সংসদে বৈঠককালে বিরোধী দলের আসনে বসেন মাহাথির। প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতির পদে মুহিউদ্দিনের নেতৃত্বকে প্রত্যাখ্যান করায় স্বাভাবিকভাবেই তার সদস্যপদ বাতিল হয়।

মাহাথির মোহাম্মদ এক সময় ইউনাইটেড ইনডিজিনাস পার্টি অব মালয়েশিয়ার সভাপতির দায়িত্বে ছিলেন। দীর্ঘদিনের ক্ষমতা ভাগাভাগির লড়াইয়ের পর জোট ভেঙে গেলে ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর পদ ছাড়েন মাহাথির।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  যুক্তরাষ্ট্রের ডেথ ভ্যালিতে বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

সংবাদটি শেয়ার করুন