শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় পুরুষের ঝুঁকি বেশি, নিরাপদ শিশুরা

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে বয়স্করা। তাছাড়া আক্রান্ত নারীদের চেয়ে পুরুষদের মধ্যে মৃত্যুহার বেশি। এবং যাদের মৃত্যু হয়েছে তাদের বেশিরভাগই হৃদরোগ, স্বাসকষ্ট, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন। মঙ্গলবার দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগের এক গবেষণা থেকে এ তথ্য জানা গেছে।

এই প্রতিবেদনে বলা হয়, মৃত্যুর হার সবচেয়ে বেশি ৮০ বছরের বেশি বয়সীদের। ৪০ থেকে ৭০ এর কোঠায় যাদের বয়স এরপরই তারা ঝুঁকিতে রয়েছেন। কিন্তু কম ঝুঁকিতে রয়েছে ৩৯ বছর বা তার কম বয়সীরা।

গবেষণা থেকে আরও জানা যায়, নয় বছরের কম বয়সী শিশুরা নিরাপদে রয়েছে। এখন পর্যন্ত কোন শিশুর মৃত্যু হয়নি করোনা ভাইরাসে। মৃতদের মধ্যে অধিকাংশই হৃদরোগে আক্রান্ত ছিলেন। তাছাড়া অনেকে স্বাসকষ্ট, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন।  আক্রান্তদের পরিচর্যাকারী স্বাস্থ্যকর্মীরাও রয়েছেন ঝুঁকিতে। মঙ্গলবার উহানের উচাং হাসপাতালের পরিচালকের মৃত্যু হয়েছে।

দেশটিতে এখন পর্যন্ত তিন হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ৭০ হাজারেরও বেশি আক্রান্তের শারীরিক নানা বিষয় যাচাই করে এই তথ্য জানিয়েছে চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগ।

আনন্দবজার/এস.কে

আরও পড়ুনঃ  দক্ষিণ কোরিয়ায় বন্যা-ভূমিধসে ২১ জনের প্রাণহানি

সংবাদটি শেয়ার করুন