শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাকৃতিক দুর্যোগ নিয়ে সতর্কতা জারি করলো জাতিসংঘ

প্রাকৃতিক দুর্যোগ নিয়ে সতর্কতা জারি করলো জাতিসংঘ

প্রাকৃতিক দুর্যোগ নিয়ে সতর্ক বার্তা জারি করে জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি হ্রাসবিষয়ক দপ্তর ইউএনডিআরআর বলেছে, আগামী ২০৩০ সালের মধ্যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দুর্যোগে বিপর্যয়ের পরিমাণ ৪০ শতাংশ বাড়বে।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় বৃহস্পতিবার (২২ আগস্ট) দুর্যোগ ঝুঁকি হ্রাস–সম্পর্কিত এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় মন্ত্রী পর্যায়ের সম্মেলনের এমন পূর্বাভাস জারি করেন ইউএনডিআরআরের এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক কার্যালয়ের প্রধান মার্কো তোসকানো-রিভালতা।

আঞ্চলিক দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি ও সাড়া প্রদানের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে রিভালতা বলেন, মৌলিক বিষয় হচ্ছে, আমাদের (দুর্যোগ) মোকাবিলা ও ঝুঁকি হ্রাস কার্যক্রম দ্বিগুণ করতে হবে। ২০১৫ সালে দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য বিশ্বব্যাপী সেন্দাই ফ্রেমওয়ার্কে যে লক্ষ্য নির্ধারণ করেছিলাম, তা থেকে আমরা সরে যাচ্ছি।

এছাড়াও দুর্যোগের ঝুঁকি হ্রাসে আগামী অক্টোবরে ফিলিপাইনে এশিয়া-প্যাসিফিক মিনিস্ট্রিয়াল কনফারেন্স অন ডিজাস্টার রিস্ক রিডাকশন বা এপিএমসিডিআরআর সদস্যদের নিয়ে আরও একটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে দুর্যোগের ঝুঁকি হ্রাস ও ঘুরে দাঁড়ানোর সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বারোপ করা হবে।

এদিকে সম্মেলনে ফিলিপাইনের পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ বিভাগের সেক্রেটারি মারিয়া অ্যান্টোনিয়া ইউলো লোয়জাগা বলেন, এপিএমসিডিআরআর-২০২৪ আমাদের একত্র করেছে। এখান থেকে আমরা যা শিখলাম, তা সঙ্গে করে এগিয়ে যেতে প্রয়োজনীয় অংশীদারত্বকে শক্তিশালী করার সুযোগ দেয় এ সম্মেলন। সূত্র: সিনহুয়া

আরও পড়ুনঃ  কাতারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তোলার দাবি জাতিসংঘের

সংবাদটি শেয়ার করুন