শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব চুক্তির আলোচনা স্থগিত করল ইউরোপীয় ইউনিয়ন

বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব চুক্তির আলোচনা স্থগিত করল ইউরোপীয় ইউনিয়ন

কোটা সংস্কার আন্দোলন নিয়ে চলমান পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তির আলোচনা স্থগিত করেছে।

আলোচনা স্থগিত করার বিষয়টি ইউরোপীয় ইউনিয়ন বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসকে মঙ্গলবার (৩১ জুলাই) জানিয়েছে। পূর্ব পরিকল্পিত এই আলোচনা আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ব্রাসেলসে ইইউ সদর দপ্তর গত অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের সময় ২৭ দেশের প্রতিষ্ঠানটি বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব চুক্তির আলোচনা শুরুর আগ্রহ দেখায়। বাংলাদেশও তাতে সম্মতি জানায়। ঢাকায় কূটনৈতিক সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বিভিন্ন বিষয় আলোচনার জন্য পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বর্তমানে ব্রাসেলসে অবস্থান করছেন। তাঁর এই সফরের মধ্যেই ইইউ অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তির (পার্টনারশিপ অ্যান্ড কোঅপারেশন অ্যাগ্রিমেন্ট) আলোচনা স্থগিত করল।

বাংলাদেশে বর্তমান পরিস্থিতির ওপর ইইউর পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেল গতকাল বিবৃতি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে সহযোগিতা চুক্তির আলোচনা স্থগিতের সিদ্ধান্ত জানানো হয়।

তিনি কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতার মধ্যে শিশু–কিশোর ও সাংবাদিকদের ওপর আইনশৃঙ্খলা বাহিনী ‘মাত্রাতিরিক্ত বলপ্রয়োগ ও প্রাণঘাতী অস্ত্র ব্যবহারের’ নিন্দা জানান। একই সঙ্গে তিনি সহিংসতার ঘটনাগুলোর যথাযথ ও পুঙ্খানুপুঙ্খ তদন্তের আহ্বান জানান।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনের সময় সহিংসতায় শিক্ষার্থী ও শ্রমিকসহ বিভিন্ন বয়স ও শ্রেণি–পেশার কমপক্ষে ২০০ মানুষ নিহত হন। আহত হন কয়েক হাজার। সহিংসতার ঘটনায় গতকাল পর্যন্ত ২৬৯টি মামলায় কয়েক হাজার মানুষকে আসামি করা হয়েছে।

আরও পড়ুনঃ  ইউক্রেনকে সদস্য করতে চায় না ইউরোপীয় ইউনিয়ন

সংবাদটি শেয়ার করুন