ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলি হামলায় গাজায় নিহত বেড়ে ১৮০০০

ইসরায়েলি হামলায় গাজায় নিহত বেড়ে ১৮০০০

ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৮ হাজার জনে। যার অর্ধেকেরও বেশি নারী ও শিশু। আহতের সংখ্যাও প্রায় অর্ধ লাখ।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা জানিয়েছেন, অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখন্ড গাজায় গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়ে ১৭ হাজার ৯৯৭ জনে।

রোববার (১০ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় হতাহতের এই সংখ্যা জানা আশরাফ আল-কুদরা। এ সময় তিনি জানান, বিগত ৬৩ দিন ধরে চলা ইসরায়েলি আগ্রাসনে আহত হয়েছে আরও অন্তত ৪৯ হাজার ২২৯ জন।

এদিকে একই দিনে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাসের সঙ্গে চলমান যুদ্ধ শেষ হওয়ার পথে। তিনি দ্রুত হামাসকে আত্মসমর্পনের আহ্বান জানিয়েছেন। ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন, ‘হামাসের সঙ্গে যুদ্ধ এখনও চলছে, কিন্তু এটি শেষের পথে। আমি হামাস সন্ত্রাসীদের বলছি, এই শেষ। আপনারা (ইয়াহিয়া) সিনওয়ারের জন্য মরবেন না। এখনই আত্মসমর্পণ করুন।

নেতানিয়াহু বলেন, ‘গত কয়েক দিনে, কয়েক ডজন হামাস সন্ত্রাসী আমাদের বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে।’ তবে ইসরায়েলি সেনাবাহিনী এমন কোনো প্রমাণ পেশ করেনি। হামাসও এ ধরনের দাবি প্রত্যাখ্যান করেছে। মাস খানেক আগে, ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত দাবি করেছিলেন—হামাস গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে।

সংবাদটি শেয়ার করুন