ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই সংঘাতের স্থায়ী সমাধান: রাশিয়া

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই সংঘাতের স্থায়ী সমাধান রাশিয়া

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমেই মধ্যপ্রাচ্যের সংঘাত সমাধানে ‘সবচেয়ে নির্ভরযোগ্য’ স্থায়ী সমাধান বলে মন্তব্য করেছে রাশিয়া। শুধু সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করা এ এলাকার নিরাপত্তা নিশ্চিত করবে না বলে মন্তব্য করেছে রাশিয়া সরকার।

সোমবার (০৯ অক্টোবর) রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এ মন্তব্য করেছেন বলে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এএফপি’র বরাতে জানা যায় লাভরভ বলেন, ইসরায়েলের পাশে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা সংঘাত সমাধানে সবচেয়ে নির্ভরযোগ্য পথ। যারা বলে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা যায়, আমরা তাদের সঙ্গে একমত নই।

এছাড়াও, রুশ বার্তাসংস্থা তাস জানিয়েছে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের কোনো সামরিক সমাধান দেখছে না মস্কো। এ অবস্থায় সহিংসতা বন্ধ করে সব পক্ষকে আলোচনার টেবিলে ফিরে আসার আহ্বান জানিয়েছে রাশিয়া। ইসরায়েলে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি ভিক্টোরভ রসিয়া-২৪ টিভি চ্যানেলকে এ কথা বলেছেন।

আনাতোলি ভিক্টোরভ বলেন, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। দুজনই শিগগির যুদ্ধবিরতি এবং সমস্যা সমাধানে রাজনৈতিক ও কূটনৈতিক প্রচেষ্টা শুরুর আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ফিলিস্তিনি সংগঠন হামাস গত শনিবার ইসরায়েলে হামলার পর পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। সংঘাতের তৃতীয় দিনে আজ (সোমবার) গাজা উপত্যকায় খাদ্য ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দেওয়াসহ সর্বাত্মক অবরোধের ঘোষণা দিয়েছে ইসরায়েল।

সংবাদটি শেয়ার করুন