ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে বহিরাগত হস্তক্ষেপের বিরোধিতা করে চীন: জিনপিং

বাংলাদেশে বহিরাগত হস্তক্ষেপের বিরোধিতা করে চীন জিনপিং

বাংলাদেশ অভ্যন্তরীণ ঐক্য ও স্থিতিশীলতা বজায় রাখার বিষয়ে সমর্থনের পাশাপাশি দেশে বহিরাগত হস্তক্ষেপের বিরোধীতা করে জানিয়েছে চীন। বাংলাদেশের জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় সমর্থন করার বিষয়ে বুধবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা বলেন।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) চীনের দূতাবাস থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয় , দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত ১৫তম ব্রিকস সম্মেলন হোটেল হিলটন স্যান্ডটনে শি জিনপিং ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অবকাঠামো, তথ্যপ্রযুক্তি, নতুন শক্তি ও কৃষিসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে উভয় পক্ষকে আহ্বান জানান জিনপিং। একই সঙ্গে ঢাকা ও বেইজিংয়ের মধ্যে উচ্চমানের বেল্ট অ্যান্ড রোড সহযোগিতা এবং অর্থনৈতিক পরিপূরকতাকে পূর্ণাঙ্গ করার আহ্বান জানিয়েছেন শি জিনপিং।

জিনপিং আরও বলেন, বাংলাদেশের জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় সমর্থন করে চীন। এ ছাড়া বাংলাদেশে বহিরাগত হস্তক্ষেপের বিরোধিতা করে দেশটি। বাংলাদেশ যাতে অভ্যন্তরীণ ঐক্য ও স্থিতিশীলতা বজায় রাখতে পারে এবং উন্নয়ন ও অর্থনৈতিক পুনরুজ্জীবন অর্জন করতে পারে, সে বিষয়ে সমর্থন করে তার দেশ।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বছরের অক্টোবরে পদ্মা রেল সেতুর উদ্বোধনী অনুষ্ঠান প্রত্যক্ষ করতে চীনের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন