ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি বাতিল করল অস্ট্রেলিয়া

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি বাতিল করল অস্ট্রেলিয়া

পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি বাতিল করেছে অস্ট্রেলিয়া। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার পূর্ববর্তী সরকার এই স্বীকৃতি দিয়েছিল যা মঙ্গলবার (১৮ অক্টোবর) ফিরিয়ে নেয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার বর্তমান সরকার ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনার মাধ্যমে এই সমস্যাটির সমাধান করা উচিত বলে জানিয়েছে। মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্স এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

এক মিডিয়া ব্রিফিংয়ে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি বলেছেন, ‘অস্ট্রেলিয়া একটি দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ, যেখানে ইসরায়েল এবং একটি ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্র শান্তি ও নিরাপত্তার সঙ্গে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমান্তের মধ্যে সহাবস্থান করবে। আমরা এমন একটি পদ্ধতিকে সমর্থন করব না যা এই সম্ভাবনাকে দুর্বল করে দেয়।’

স্কট মরিসনের নেতৃত্বে অস্ট্রেলিয়ার রক্ষণশীল জোট সরকার ২০১৮ সালে পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়।

দশকের পর দশক ধরে জেরুজালেম নিয়ে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সংঘাত চলছে। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কয়েক দশকের মার্কিন নীতির বাইরে গিয়ে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন ২০১৭ সালের ডিসেম্বর মাসে । এরপর ২০১৮ সালের মে মাসে ইসরায়েলে মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হয়।

১৯৬৭ সালে ছয় দিনের আবর-ইসরায়েল যুদ্ধের পর জেরুজালেম দখলের পর ইসরায়েল তা নিজেদের ভূখণ্ড হিসাবে ঘোষণা দেয়। তবে ইসরায়েলের এই দাবি আন্তর্জাতিক সম্প্রদায় কখনোই স্বীকৃতি দেয়নি।

জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে মানেন ফিলিস্তিনিরা। জেরুজালেম ইহুদি, খিস্টান ও মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে পবিত্র স্থান। যুক্তরাষ্ট্রই প্রথম দেশ যেটি ১৯৪৮ সালে ইসরায়েলের প্রতিষ্ঠার পর আন্তর্জাতিক নিয়মনীতির তোয়াক্কা না করে জেরুজালেমকে তাদের রাজধানীর স্বীকৃতি দিয়েছিল।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন