ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সালমান শাহ আজও সবার স্বপ্নের নায়ক

সালমান শাহ আজও সবার স্বপ্নের নায়ক

ভক্তদের মাঝেই তারকারা বেঁচে থাকেন অনন্তকাল। তারকাদের বিভিন্ন রূপে স্বপ্ন দেখতে পছন্দ করেন ভক্তরা। এমনই এক স্বপ্নের মহাতারকা, মহানায়ক ঢাকাই সিনেমার অমর চিত্রতারকা সালমান শাহ।

‘স্বপ্নের নায়ক’ শিরোনামে ভক্তদের একটি সিনেমা উপহার দিয়েছিলেন সবার স্বপ্নের নায়ক সালমান শাহ। এ সিনেমার প্রতিটি গান, দৃশ্যায়ন ও সালমানের জাদুকরী অভিনয় সবাইকে তাক লাগিয়ে দিয়েছিল। তিনি সত্যিই আজ সবার কাছে স্বপ্নের নায়ক হয়ে আছেন।

স্বল্প সময়ের চলচ্চিত্র ক্যারিয়ারে সালমান শাহ নিজের যে ইমেজ তৈরি করেছিলেন, তাতেই সালমান আজও নতুন প্রজন্মের চলচ্চিত্রকর্মীদের মনে প্রচণ্ড রকমের প্রভাব বিস্তার করেন। বলা হয় সালমানের মতো স্টাইলিস্ট নায়ক ঢাকাই চলচ্চিত্রে আর দেখা যায়নি। তার প্রতিটি স্টাইল ছিল নতুনত্বে ভরপুর। তাকে স্টাইলিস্ট আইকনও বলা হতো। একটি কথা চর্চিত আছে, সালমানের স্টাইল নকল করতেন সে সময়ের অনেক বলিউড তারকা।

শুধু পোশাক পরিচ্ছদেই সালমান সবার নজর কাড়েননি। তার চাহনি, চলন, কথা বলার স্টাইল সবকিছুতেই ভক্তদের মন্ত্রমুগ্ধ করে রেখেছিলেন। সেই মুগ্ধতার ঘোর আজও কাটিয়ে উঠতে পারেনি এদেশের সিনেমাপ্রেমীরা। সালমান শাহ এদেশের চলচ্চিত্রপিয়াসীদের মাঝে কতটা প্রভাব বিস্তার করে আছেন তা তার প্রতিটি জন্মদিন ও প্রয়াণ দিবসে অনুভব করা যায়। বিভিন্ন গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়াতে- এ দুই দিবসে শ্রদ্ধা ও ভালোবাসায় যেভাবে স্মরণ করা হয় তা খুব কম নায়কের বেলায়ই দেখা যায়।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সালমান শাহর জন্মদিন। তিনি ১৯৭১ সালের আজকের দিনে সিলেটের দাড়িয়াপাড়ায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম কমরউদ্দিন চৌধুরী। মার নাম নীলা চৌধুরী। সালমানের ডাক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। তবে চলচ্চিত্রে তিনি সবার কাছে সালমান শাহ নামেই পরিচিত ছিলেন। মাত্র চার বছরের ক্যারিয়ারে ২৭টি সিনেমায় অভিনয় করেছেন সালমান শাহ।

সালমান শাহর অভিনীত সিনেমাগুলোর মধ্যে অন্যতম ‘অন্তরে অন্তরে’, ‘সুজন সখী’, ‘স্বপ্নের নায়ক’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘চাওয়া থেকে পাওয়া পাওয়া’, ‘জীবন সংসার’, ‘প্রেম প্রিয়াসী’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘মায়ের অধিকার’, ‘এই ঘর এই সংসার’, ‘তোমাকে চাই’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভেতর আগুন’ ইত্যাদি।

সালমান শাহের সঙ্গে চিত্রনায়িকা শাবনূরের জুটি ছিল সবচেয়ে জনপ্রিয়। ঢাকাই চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে সেরা জুটিও বলেন কেউ কেউ। সালমান শাহ-শাবনূর জুটির প্রতিটি সিনেমাই ছিল সুপারহিট। পর্দায় তাদের রসায়ন ছিল প্রশংসনীয়। সবার স্বপ্নের নায়ক সালমান শাহ সিনেমাপ্রেমীদের মাঝে চিরদিন বেঁচে থাকবেন।

সংবাদটি শেয়ার করুন