শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ববি শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে বশেমুরবিপ্রবিতে মানববন্ধন

বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উপর অতর্কিত হামলার প্রতিবাদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করেছে।

আজ ১৮ ফেব্রুয়ারী রোজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে বেলা ১২টায় সাধারণ শিক্ষার্থীদের উপস্থিতিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, একটি জাতির মেরুদন্ড হল শিক্ষা। আর সেই জাতির হৃদপিণ্ড বিশ্ববিদ্যালয়। আর সেই বিশ্ববিদ্যালয়ের উপর যখন আক্রমণ হয়, তখন ধরে নিতে হবে জাতির হৃদপিণ্ডের উপর আক্রমণ করা হয়েছে। গত ১৬ ফেব্রুয়ারী মধ্যরাতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাধারণ নিরস্ত্র শিক্ষার্থীদের উপর একদল পরিবহন দুবৃত্তদের নৃশংস হামলার ঘটনা ঘটেছে। এই বর্বর অনাকাঙ্ক্ষিত হামলা ১৯৭১ এর ২৫শে মার্চের কালো রাতের প্রতিচ্ছবিই মাত্র।

এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে শিক্ষার্থীরা আরও বলেন, আমরা ঐক্য, আমরা ছাত্র আমরা দশ, আমরা দেশ। একজন শিক্ষার্থী জাতির ভবিষ্যৎ কর্ণধার। আমরা কি পারি ৫২’র ভাষা আন্দোলন থেকে ৯০’র স্বৈরাচার আন্দোলনের মাধ্যমে প্রমান করেছি। একটি জাতিকে বিলীন করে দিতে কিভাবে ষড়যন্ত্র করা যায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলা তার উদাহরণই মাত্র।

এসময় শিক্ষার্থীরা এই ধরনের ন্যাক্কারজনক হামলার ঘটনার সুষ্ঠু বিচার ও অনতিবিলম্বে জড়িতদের গ্রেফতারের দাবি জানায়।

প্রসঙ্গত, গত ১৬ ফেব্রুয়ারি মধ্যরাতে বরিশাল নগরীর রূপাতলি হাউজিংয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেসে দুর্বৃত্তদের সশস্ত্র হামলায় ১১ শিক্ষার্থী গুরুতর আহত হন। আহত শিক্ষার্থীরা শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

আনন্দবাজার/শাহী/আকীক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  প্রশ্নফাঁস: সেই ৫ জনের বিরুদ্ধে তদন্ত করতে দুদকে চিঠি দিলো পিএসসি

সংবাদটি শেয়ার করুন