শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাবির ৬০ শিক্ষার্থী পেল স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ‘গভর্নর স্কলারশিপ’

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৬০ শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করেছে স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ব্যাংক। এক অনলাইনে অনুষ্ঠানের মাধ্যমে এই স্কলারশিপ প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী সাইদুর রহমান।

এছাড়া, অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এমএম আকাশ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকনমিকস বিভাগ এলামনাই সমিতির প্রেসিডেন্ট ফরিদ উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে স্ট্যান্ডার্ড চ্যাটার্ড বাংলাদেশের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন, ব্যাংকের সিইও নাসের এজাজ বিজয় এবং হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স অ্যান্ড ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং বিটপী দাস চৌধুরী।

অনলাইন প্রোগ্রামে, শিক্ষার্থীদের উদ্দেশ্যে নাসের এজাজ বিজয় জানান, ‘সুশিক্ষার জন্য জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিই নয় বরং চারিত্রিক গঠনই প্রধান। চারিত্রিক ক্ষমতাই হলো আমাদের প্রাণোচ্ছলতার মূল উৎস, যা আমাদের প্রতিকূল পরিস্থিতি মোকাবিলার পাশাপাশি সবসময় নতুন কিছু জানার আগ্রহ ও উন্নতির ধারাবাহিকতা বজায় রাখতে সাহায্য করে।’ পাশাপাশি জাতি গঠনে আগামী প্রজন্মের কারিগরদের উন্নয়নে গভর্নর স্কলারশিপ অ্যাওয়ার্ডের সঙ্গে থাকার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ এবং অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে স্কলারশিপ প্রদান করে আসছে স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ব্যাংক। যার জন্য দেশের অর্থনৈতিক উন্নয়ন ও নীতিমালা গঠনে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের অবদান এর কথা স্বরণ করে এর নাম রাখা হয় ‘গভর্নর স্কলারশিপ’।

এছাড়াও দেশের প্রান্তিক জনগোষ্ঠির পাশে দাঁড়ানো এবং পরিবেশগত সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানকে কারিগরি দক্ষতাভিত্তিক কোর্স, অর্থনৈতিক শিক্ষা এবং আইটি লিটারেসি বিষয়ে সহযোগিতা প্রদান করছে।

আরও পড়ুনঃ  করোনা পরবর্তী এশিয়ার অর্থনৈতিক পুনরারম্ভ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন