শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে রংপুর বিভাগীয় পরিবেশ অলিম্পিয়াড এর উদ্বোধন

মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগ, রংপরের পরিবেশ অধিদপ্তর এবং পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ইকো-নেটওয়ার্কের যৌথ উদ্যোগে পরিবেশ অলিম্পিয়াড-২০২০ এর উদ্বোধন করা হয়েছে।

সোমবার(০২ নভেম্বর) বিকেল ৩ টায় ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ পরিবেশ বিভাগের মহাপরিচালক ড. একেএম রফিক আহমেদ।

এ সময় অনলাইনে উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত ছিলেন হাবিপ্রবি’র কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. ভবেন্দ্রকুমার বিশ্বাস,অধ্যাপক ড. মো. শোয়াইবুর রহমান, হাবিপ্রবি’র ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ, মো. আবুল কালাম আজাদ,পারভেজ সফিউল ইসলাম, মো. সাজম আহসান, মো. মুকিদ মজুমদার বাবু প্রমুখ।

আগ্রহীরা দুটি ক্যাটাগরির ভিত্তিতে সাতটি সেগমেন্টে অংশ নিতে পারবে। ১ম ক্যাটাগরিতে অংশগ্রহণ করবে স্কুল, কলেজের (অষ্টম-দ্বাদশ শ্রেণি) শিক্ষার্থীরা। আর ২য় ক্যাটাগরিতে স্নাতক পর্যায়ের শিক্ষার্থী ও চাকরিজীবীরা।

সাতটি সেগমেন্টের মধ্যে রয়েছে ইকো কুইজ, ফটোগ্রাফি ও ভিডিও মেকিং, আর্ট, স্টোরি রাইটিং, রিসাইকেলিং আইডিয়া এবং বিতর্ক প্রতিযোগিতা। প্রতিটি সেগমেন্টের দুটি ক্যাটাগরিতে বিজয়ী প্রথম, দ্বিতীয় ও তৃতীয়জনের জন্য থাকছে প্রাইজ মানিসহ আকর্ষণীয় পুরস্কার। প্রতিযোগিতার স্পন্সর হিসেবে থাকবে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড (এসএফবিএল) এবং মিডিয়া পার্টনার হিসেবে থাকবে চ্যানেল আই।

আয়োজকরা জানিয়েছেন, যাদের বাসা রংপুর বিভাগের মধ্যে অথবা যাদের স্কুল, কলেজ, ভার্সিটি বা চাকরিস্থল রংপুর বিভাগের মধ্যে তারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।এজন্য তাদের কোনো ফি দিতে হবে না।

আরও পড়ুনঃ  বাড়ছে সাধারণ ছুটি

রেজিস্ট্রেশন অনলাইনে করতে হবে।চলবে আগামী ৯ নভেম্বর পর্যন্ত। ১৫ নভেম্বর প্রতিযোগিতার ফল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

আগামী ১৫ নভেম্বর সমাপনী অনুষ্ঠানে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মু আবুল কাসেম প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে ফল প্রকাশ ও পুরস্কার বিতরণ করবেন বলে আয়োজকরা জানান।উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন হাবিপ্রবি’র কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস।

রেজিস্ট্রেশনলিংক- https://docs.google.com/forms/d/e/1FAIpQLSfa9b4svFvBfGS68rezIzEJyoHi-BVPIY_1hpsKKRfUXYe6Bg/viewform

ইভেন্ট লিংক- http://Environment Olympiad 2020,Rangpur Division(Online

আনন্দবাজার/শাহী/আজিজুর

সংবাদটি শেয়ার করুন