রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

জবির তিব্বত হল উদ্ধারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের দখলে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (তৎকালীন জগন্নাথ কলেজ) এর বেখলকৃত তিব্বত হল সহ বাকি হলগুলো উদ্ধারের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে তারা। মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে ক্যাম্পাসের ভিতরে বিক্ষোভ মিছিল করে। এসময় তারা সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বেদখলকৃত হল উদ্ধারের দাবি জানায়। সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসন হল উদ্ধারে পদক্ষেপ গ্রহন না করলে কঠোর আন্দোলনের হুশিয়ারি জানায় তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, তৎকালীন জগন্নাথ কলেজের হলে দীর্ঘদিন যাবত শিক্ষার্থীরা বসবাস করে আসছিল। ১৯৮৫ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় স্বরাষ্ট্রমন্ত্রনায় হলগুলো বন্ধ করে দেয়। পরবর্তীতে এসব হলে শিক্ষার্থীরা ফেরতে পারেননি। স্থানীয় প্রভাবশালী ব্যক্তি ও পুলিশ হলগুলো দখল করে নেন। সোয়ারীঘাটে অবস্থিত তিব্বত হলটি ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিম দখল করে নেয়। ২০০৯,২০১১ ও ২০১৪ সালের শিক্ষার্থীদের আন্দোলনের পর কয়েকটি হল বিশ্ববিদ্যালয় প্রশাসনের অধীনে চলে আসে। কিন্তু সরকারের উচ্চমহলের আশ্বাসের পরও বেখলকৃত বাকিহলগুলো উদ্ধার করা হয়নি। হল উদ্ধারে সরকার কর্তৃক গঠিত কমিটি প্রতিবেদন দিলেও তা আর আলোর মুখ দেখেনি। কয়েকটি হলের মালিকানা নিয়ে সরকারের সাথে ভূমি দস্যুদের মামলা চললেও সে মামলাগুলো আজ তলানিতে পরে আছে। সরকারে পক্ষ থেকেও মামলার আর খোঁজ খবর রাখা হয়নি। ফলে অনাবাসিক বিশ্ববিদ্যালয়টির হলগুলো প্রভাবশালী ব্যাক্তিরা দখল করে সেখানে শপিং মল করে বিক্রি করেও দিয়েছে। সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি হলগুলো উদ্ধারে উদ্যোগ গ্রহণ করবেন। না হলে শিক্ষার্থীরা হল দখলের আন্দোলনে কঠোর হবে।

আরও পড়ুনঃ  জ্ঞান চর্চার জন্য ভাল মাধ্যম ক্লাবিং - জবি ভিসি

উল্লেখ্য,গত সোমবার ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের বাসায় র‌্যাব অভিযান চালানোর পর তার দখলকৃত তিব্বত হলের বিষয়টি আবার আলোচনায় আসে। শিক্ষার্থীরা বেদখলকৃত হল উদ্ধার আন্দোলনের ডাক দেয়।

আনন্দবাজার/শাহী/সাঈদ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন