ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

নকল সনদ ব্যবহার করায় শাবিপ্রবির কর্মচারীর নিয়োগ বাতিল

সম্প্রতি চাকুরীর অভিজ্ঞতা সনদ নকল প্রমানিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিদ্যা বিভাগের স্টোরকিপার ইসরাত জাহানের নিয়োগ বাতিল করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গতকাল রবিবার(৩০ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ইশফাকুল হোসেন।

সহায়ক/সাধারণ কর্মচারী পদের জন্য দরখাস্ত ফরমে স্টোর কিপার পদে নকল সনদ সংযুক্ত করে আবেদন করেন বিশ্ববিদ্যালয়ের হিসাব দপ্তর শাখার সহকারী প্রশাসনীক কর্মকর্তা মুহিবুর রহমানের স্ত্রী ইসরাত জাহান।

২০১৯ সালের ১৫ই এপ্রিল এ পদে বিশ্ববিদ্যালয় বিধি মোতাবেক প্রয়োজনীয় সনদপত্র সহ আবেদন করেন তিনি। নিয়োগের ভিত্তিতে ইসরাত জাহান বিশ্ববিদ্যালয়ের স্থাপত্যবিদ্যা বিভাগের স্টোর কিপার পদে নিয়োগপ্রাপ্ত হয়।

কিন্তু সনদ যাচাইকরণে বেড়িয়ে আসে নকল সনদ ব্যবহার করে চাকুরীতে আবেদন করেন ইসরাত জাহান।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্নসূত্রে জানা গেছে, ইসরাত জাহান, স্বামী মুহিবুর রহমান (বিশ্ববিদ্যালয়ের হিসাবদপ্তর শাখার বর্তমান সহকারী প্রশাসনিক কর্মকর্তা), ঠিকানা ২৩/২এ নূরানী আবাসিক এলাকা, সুবিদবাজার, সিলেট কর্তৃক স্টোর কিপার পদে আবেদন করেন। তার অন্যসব সনদের বৈধতা মিললেও বিশ্ববিদ্যালয় বিধি মোতাবেক যে অভিজ্ঞতা সনদ চাওয়া হয় সেটায় ব্যবহার করেছেন মৌলভীবাজার পৌরমেয়রের স্বাক্ষর নকল করে নিজে বানানো জাল সনদ।

চাকরীর আবেদন পত্রে যেখানে অভিজ্ঞতা সনদপত্র সংযুক্ত করার বিধি রয়েছে সেখানে প্রার্থী অভিজ্ঞতা সনদ সংযুক্ত উল্লেখ করলেও যুক্ত করে দেয় মৌলভীবাজার পৌরসভার একটি ভুয়া সনদ। যেখানে তিনি তার অভিজ্ঞতা স্বরুপ উল্লেখ করেন মৌলভীবাজার পৌরসভায় স্টোরকিপার পদে কর্মরত ছিলেন পাঁচ বছর। কিন্তু বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এমন তথ্য যাচাইকরার চেষ্টাকালে বেড়িয়ে আসে তার ভুয়া সনদের রহস্য!

বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক কৌশিক সাহার সাথে কথা বললে তিনি জানান, তার নিয়োগ বাতিলের চিঠি পেয়েছি আমরা। যথাযথ ব্যবস্থায় তার নিয়োগ বাতিল করা হয়েছে।

আনন্দবাজার/এইচ এস কে/ ডি এইচ

সংবাদটি শেয়ার করুন