বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের শীর্ষ ৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ইউল্যাব

ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ উইথ রিয়েল ইমপ্যাক্ট (ডব্লিউইউআরআই) র‍্যাংকিং ২০২০-এ স্থান পেয়েছে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। গত ১১ জুন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন ডব্লিউইউআরআই-এর প্রকল্প পরিচালক অধ্যাপক মুন হোয়াই চ্যাং।

তিনি বলেন, ইন্ডাস্ট্রিয়াল অ্যাপ্লিকেশনস’ ক্যাটাগরির আওতায় বিশ্বের শীর্ষ ৫০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ইউল্যাব। এটি ২০২০ সালের এই র‌্যাংকিংয়ে স্থান পাওয়া একমাত্র বাংলাদেশী বিশ্ববিদ্যালয়। এই তালিকায় ইউল্যাবের অবস্থান ৪৬তম।

জানা যায়, মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের মাস্টার্স ইন কমিউনিকেশন প্রোগ্রামের থিসিসকে উপজীব্য করে ডব্লিউইউআরআই র‍্যাংকিংয়ে প্রবেশ করতে সক্ষম হয়েছে ইউল্যাব।

উদ্ভাবনী ও সৃজনশীল কায়দায় তৈরি করা হয়েছে এই প্রোগ্রাম। এই প্রোগ্রামে শিক্ষার্থীদের দুই বছরে সাতটি ধাপে এ প্রক্রিয়া সম্পাদন করতে হয় : আইডিয়া ইনকোয়ারি বা ধারণাগত অনুসন্ধান (টার্ম ওয়ান); প্রপোজাল রাইটিং বা প্রস্তাবনা তৈরি (টার্মস ওয়ান, টু, থ্রি); প্রপোজাল হিয়ারিং বা প্রস্তাবনা শোনা (টার্ম ফোর); থিসিস রাইটিং (টার্ম ফাইভ ও সিক্স); প্রেজেন্টেশন অ্যান্ড ডিফেন্স (টার্ম সিক্স); পর্যালোচনা ও চূড়ান্তকরণ (টার্ম সিক্স) এবং টার্ন ওভার (টার্ম সিক্সের শেষ ভাগ)।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  হাবিপ্রবি'তে গণতান্ত্রিক শিক্ষক পরিষদের মানববন্ধন

সংবাদটি শেয়ার করুন