বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অসচ্ছল শিক্ষার্থীদের সাহায্যে ইবি প্রশাসনকে ছাত্র মৈত্রীর আহ্বান

করোনা ভাইরাসে মানবেতর জীবনযাপনকারী আর্থিক অসচ্ছল শিক্ষার্থীদের সহযোগিতার জন্য ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্র মৈত্রী ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা।

শনিবার (২৫ এপ্রিল) দপ্তর সম্পাদক আশিকুর রহমান সাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানা যায়।

বিবৃতিটিতে আরও জানানো হয়, মহামারী করোনা ভাইরাসের প্রকোপে অঘোষিত লকডাউনে মানুষের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে। থমকে দাঁড়িয়েছে দেশের অর্থনীতির স্বাভাবিক চাকা। সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ন্যায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের সিংহভাগ শিক্ষার্থী নিম্নবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত পরিবারের সদস্য। উল্লেখযোগ্য শিক্ষার্থী নিজে আয় করে ব্যাক্তিগত দায়ভার বহন করে থাকে। ক্যাম্পাসের আবাসিক হল ও আশেপাশের সকল মেস বন্ধ হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজনিজ বাসায় অবস্থান করছে। এতে তাদের টিউশনি পার্টটাইম চাকুরী ও আয়ের সকল উৎস বন্ধ হয়ে গেছে। ফলে বিশ্ববিদ্যালয়ের দরিদ্র মেধাবী শিক্ষার্থীরা আর্থিক অনটনে মানবেতর জীবনযাপন করছে। তাই এমন দূর্যোগময় পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রকৃত দরিদ্র শিক্ষার্থীদের ছাত্র কল্যাণ তহবিল থেকে আর্থিক সহযোগিতার দাবি জানাচ্ছে বাংলাদেশ ছাত্র মৈত্রী ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা।

এবিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আব্দুর রউফ ও সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পু বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয় প্রশাসন নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের নানামুখী সহযোগিতামূলক কার্যক্রম করে প্রশংসা কুড়িয়েছে। কিন্তু এখন পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্র বান্ধব কোন কর্মসূচি গ্রহণ করেনি যা সাধারণ শিক্ষার্থীদের হতাশ করেছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনা করে চলমান প্রকৃত অসচ্ছল শিক্ষার্থীদের করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ছাত্র কল্যাণ তহবিল থেকে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আর্থিক সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানান নেতৃবৃন্দ।

আরও পড়ুনঃ  কুবিতে শেষ হল ফিন ফেস্ট

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন