ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

একই পাঠ পরিকল্পনায় আড়াইহাজারের ৪৬ ‍স্কুল

বিষয়টি অভিনব এবং চমৎকার। পুরো এক বছর শিক্ষার্থীরা কোন দিন কি পড়বে তার একটি পরিকল্পনা হাতে পেয়ে উৎফুল্ল আড়াইহাজার উপজেলার মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা। নতুন এই কার্যক্রম শিক্ষার্থীদের পড়াশোনায় আরো মনযোগী করে তুলেছে।

একই দিনে একই পাঠদান পদ্ধতি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে শিক্ষার্থীদের কাছে। উপজেলার ২৮ টি অনুমতি প্রাপ্ত হাইস্কুল ও অনুমতিবিহীন ১৮ টি স্কুলের মোট ৩০ হাজার ৩৯৬ শিক্ষার্থী সমন্বিত পাঠদান কর্মসূচীর আওতায় মেধা বিকাশের সুযোগ পাচ্ছে। উপজেলা নির্বাহী অফিসার মো: সোহাগ হোসেন এর পরিকল্পনায় পাঠ পরিকল্পনাটি সম্মাদনা করেন মাধ্যমিক শিক্ষা অফিসার কেএম আলমগীর হোসেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ সোহাগ হোসেন জানান,  দূরবর্তী ইউনিয়নে এবং প্রান্তিক পর্যায়ের বিদ্যালয় সমূহতে যথাযথ তদারকির অভাবে অনেক সময় পুরো সিলেবাস পড়ানো হয় না। এছাড়াও সকল বিদ্যালয়ে সহপাঠক্রম যেমন: উপস্থিত বক্তৃতা, বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, বিদ্যালয় পরিছন্নতা ও রচনা প্রতিযোগিতা এ ধরনের কার্যক্রম গ্রহণ করা হয় না। এজন্য আমরা পাঠ পরিকল্পনায় এ বিষয় সমূহও অন্তর্ভুক্ত করেছি। যা উপজেলার সকল শিক্ষার্থীর গুণগত শিক্ষা নিশ্চিতকরণে ভূমিকা রাখবে।

সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম বাবু জানান, গুণগত শিক্ষা নিশ্চিতকরণে সোহাগ হোসেন উপজেলার সকল বিদ্যালয়ের জন্য বার্ষিক পাঠ পরিকল্পনা প্রণয়ণ করে চমৎকার একটি পদক্ষেপ নিয়েছেন যা সত্যিই প্রশংসনীয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কে এম আলমগীর জানান, আমার বার্ষিক পাঠ পরিকল্পনা বই একটি সমন্বিত পাঠ পরিকল্পনা, যার লক্ষ্য আড়াইহাজারের সকল বিদ্যালয়ে সমমানের সকল শিক্ষার্থী একই দিনে একই পাঠ গ্রহন করবে। এতে শিক্ষাখাতের বৈষম্য দূর হবে।

আনন্দবাজার/ডব্লিউ এস/বি এম

সংবাদটি শেয়ার করুন