রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

চবিতে শিক্ষক সমিতির নির্বাচনে জয়ী হলুদ দল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিক্ষক সমিতির ২০২০ সালের কার্যনির্বাহী নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থী সাদা দল ও জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম অংশ না নেওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী ও বামপন্থী শিক্ষকদের ‘হলুদ দল’। এ নিয়ে অষ্টমবারের মতো জয়ী হলেন তারা ।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার ও চবি ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আখতার হোসেন এ ফলাফল ঘোষণা করেন।
এতে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. এমদাদুল হক ও সাধারণ সম্পাদক পদে আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মঞ্জুরুল আলম।

হলুদ দলের নির্বাচিত অন্যান্যরা হলেন সহ সভাপতি পদে মাইক্রোবায়োলজি বিভাগের ড. মো. তৌহিদ হোসেন, কোষাধ্যক্ষ হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক শাহনেওয়াজ মাহমুদ সোহেল, যুগ্ন সম্পাদক অর্থনীতি বিভাগের সকারী অধ্যাপক মো. সাইফুদ্দীন। এছাড়া সদস্যপদে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের ড. আদনান মান্নান, ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের ড. খালেদ মিসবাহুজ্জামান, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেসের সহকারী অধ্যাপক জুয়েল দাশ, আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ মঈন উদ্দীন, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. কাজী তানভীর আহম্মদ রনি ও বাংলা বিভাগের ড. মোহাম্মদ শফিউল আযম।

এদিকে বিএনপি-জামায়াতপন্থী সাদা দল ও জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের একাধিক নেতা জানান, ‘গত ১০ বছরে বিশ্ববিদ্যালয়ে দলীয়করণের মাধ্যমে সবগুলো শিক্ষক নিয়োগে হয়েছে, যা অনেকটা ভোটার নিয়োগের মতো। এ কারনে নির্বাচনে অংশ না নিয়ে প্রতীকী প্রতিবাদ সরূপ এবারের নির্বাচন বর্জন করেছেন তারা।’
পূর্ব ঘোষনা অনুযায়ী ৮ মার্চ নির্বাচন কথা থাকলেও মনোনয়নপত্র জমা নেননি হলুদ দল ছাড়া অন্য কোনো দল । গত বুধবার ছিল মনোনয়ন প্রত্যাহারের শেষ সময়। এর মধ্যে হলুদ দলের কেউ মনোনয়ন প্রত্যহার না করায় নির্বাচিত ‘হলুদ দল’।

আরও পড়ুনঃ  বিশ্বসেরা গবেষকের তালিকায় বশেমুরবিপ্রবির সাত শিক্ষক

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন