শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ দফা দাবিতে কুবির প্রশাসনিক ভবনে তালা  

পাঁচ দফা দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষার্থীরা প্রশাসনিকভবন এবং ব্যবসায় শিক্ষা অনুষদের মেইন গেইটে তালা লাগিয়েছে বিক্ষোভ করছে।
আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সকাল থেকে অনুষদের মূল ফটকে তালা লাগিয়ে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। পরবর্তীতে তারা অনুষদের সামনে থেকে সরে এসে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় এবং প্রশাসনিক ভবনের মূল ফটকে তালা লাগিয়ে দেয়।
শিক্ষার্থীদের এ পাঁচ দফা দাবি উল্লেখ করে ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের নবম ব্যাচের শিক্ষার্থী বিজয় চক্রবর্তী বলেন, আমাদের পাঁচদফা দাবি হলো ব্যবসায় শিক্ষা অনুষদের প্রত্যেকটি বিভাগের জন্য আলাদা ক্লাসরুম, প্রত্যেক বিভাগের জন্য আলাদা ল্যাব ও সেমিনার, শিক্ষকদের জন্য পর্যাপ্ত রুম, নামাজের জন্য আলাদা রুম, মেয়েদের জন্য স্বতন্ত্র আলাদা রুম ও ব্যবসায় শিক্ষা অনুষদের স্বতন্ত্র পরিচয়। যেখানে অন্য কোনো বিভাগ ক্লাস করতে পারবেনা।
আন্দোলনে অংশগ্রহণকারী বেশ কয়েকজন শিক্ষার্থী বলেন, এতোদিন ক্লাসরুম সংকটে আমাদের ফ্যাকাল্টিতে সিইসি ও আইসিটি বিভাগ ক্লাস করেছে। তাই আমরা তাদের সাথে ক্লাসরুম ভাগাভাগি করেছি। কোনো আন্দোলন করি নাই। কিন্তু এখন এ বিভাগ দুইটি তাদের নিজেদের অনুষদে চলে যাওয়ায় আমাদের ক্লাসরুম ফাঁকা হয়েছে। তাই আমরা এখন আমাদের ক্লাসরুমের দাবীতে আন্দোলনে নেমেছি। আমাদের এ আন্দোলন কোনো বিভাগের বিরুদ্ধে নয়, বরং আমাদের প্রশাসনের বিরুদ্ধে।
সরেজমিনে দেখা যায়, সম্প্রতি এ অনুষদটিতে সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগকে বিশ্ববিদ্যালয় প্রশাসন  থেকে বেশ কিছু ক্লাসরুম বরাদ্দ দেওয়া হয়।
বিবিএ অনুষদের শিক্ষার্থীদের এ আন্দোলনের ব্যাপারে অনুষদটির ডিনকে একাধিকবার ফোন দিলেও তার ফোনটি বন্ধ থাকায় যোগাযোগ করা যায়নি।
এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড.মো. আবু তাহের কথা বলতে আসলেও শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অনুপস্থিতিতে কোনো সমাধানে আসতে চায়নি।
আনন্দবাজার/শহক
আরও পড়ুনঃ  কুবিতে কর্মচারী সমিতির অবস্থান কর্মসূচি

সংবাদটি শেয়ার করুন