ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

নোবিপ্রবিতে ক্যারিয়ার বিষয়ক সিম্পোজিয়াম অনুষ্ঠিত 

ফলিত রসায়ন ও রসায়ন শিক্ষার্থীদের জন্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) গবেষণা ও ক্যারিয়ারের সুযোগ শীর্ষক একটি সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগ (এসিসিই) এর আয়োজন করে।
বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারী) নোবিপ্রবি হাজী মোহাম্মদ ইদ্রীস অডিটোরিয়ামের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত দিনব্যাপী সিম্পোজিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ডঃ দিদার-উল-আলম। এতে বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন আলোচনা রাখেন। এসময় আরো উপস্থিত ছিলেন নোবিপ্রবি প্রক্টর প্রফেসর ডঃ নেওয়াজ মোহাম্মদ বাহাদুর।
দিনব্যাপী এই অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পাট থেকে সোনালী ব্যাগ এর উদ্ভাবক বিশ্বখ্যাত বিজ্ঞানী অধ্যাপক ডাঃ মোবারক আহমেদ খান। অনুষ্ঠানে প্রধান বক্তা তার নিজের বর্তমান গবেষণা কাজের একটি সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করেন।
এছাড়াও বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ডঃ মোহাম্মদ নুরনবী। তিনি তার গবেষণামূলক কাজের রূপরেখা দিয়ে শিক্ষার্থীদের উৎসাহিত করেন। এছাড়া অন্যান্যদের মধ্যে নোবিপ্রবি এসিসিই বিভাগের দুই শিক্ষক প্রফেসর ডঃ নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও প্রফেসর ডঃ মোঃ আশরাফুল আলম তাদের গবেষণা কার্যক্রম তুলে ধরেন।
এছাড়া উপস্থিত ছিলেন স্কয়ার টয়লেট্রি লিমিটেডের মানবসম্পদ বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার মিসেস মোনামি হক। তিনি ক্যারিয়ার আলোচনার অংশ হিসাবে প্রাইভেট সেক্টরের সম্ভাব্য প্রার্থী হওয়ার প্রয়োজনীয় অনুপ্রেরণার পাশাপাশি উক্ত বিভাগের শিক্ষার্থীদের চাকরির সুযোগ নিয়ে আলোচনা করেন।
সিম্পোজিয়ামের শুরুতে উক্ত বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ ইউসুফ মিঞা তার গবেষণামূলক কাজের উপর আলোচনা উপস্থাপন করেন। অনুষ্ঠান শেষে নোবিপ্রবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের পোষ্টার উপস্থাপনা সেশনের পুরস্কার পুরস্কার প্রদানের মাধ্যমে সমাপ্তি ঘোষণা করা হয়।
আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন