বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বারি’তে ফল আর্মিওয়ার্ম ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কীটত্ব বিভাগ এর উদ্যোগে রবিবার “বাংলাদেশে ফল আর্মিওয়ার্ম এর ব্যবস্থাপনা” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটি বারি ও সেন্টার ফর কমনওয়েলথ এগ্রিকালচারাল বায়োসায়েন্সেস ইন্টারন্যাশনাল (সিএবিআই) ফল আর্মিওয়ার্ম প্রকল্পের যৌথ অর্থায়নে আয়োজিত হয়।

বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) মো. হাবিবুর রহমান শেখ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। বারি’র কীটতত্ত¡ বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. দেবাশীষ সরকার-এর সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর কমনওয়েলথ এগ্রিকালচারাল বায়োসায়েন্সেস ইন্টারন্যাশনাল (সিএবিআই) এর এশিয়া অঞ্চলের সমন্বয়ক ড. মালবিকা চৌধুরী। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মো. মিয়ারুদ্দীন, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. নাজিরুল ইসলাম। অনুষ্ঠানে ফল আর্মিওয়ার্ম এর উপর বিস্তারিত প্রতিবেদন তুলে ধরেন কীটতত্ত¡ বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নির্মল কুমার দত্ত।

এছাড়াও অনুষ্ঠানে বারি’র বিজ্ঞানী, ব্রি’র বিজ্ঞানী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তাবৃন্দ, কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ, বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং কৃষকসহ প্রায় ৮০জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারীগণ কারিগরী সেশনের পরে আইপিএম ল্যাব ও গবেষণা মাঠ পরিদর্শন এবং মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিচালক (সেবা ও সরবরাহ) মো. হাবিবুর রহমান শেখ বলেন, ফল আর্মিওয়ার্ম বা সাধারণ কাটুই পোকা পৃথিবীব্যাপী একটি মারাত্মক ক্ষতিকারক এবং বিধ্বংসী পোকা হিসেবে পরিচিত। ২০১৮ সালে প্রথম বাংলাদেশে এর আক্রমণ লক্ষ্য করা গেছে। তিনি বলেন ফল আর্মিওয়ার্ম শুধু যে ভুট্টা ফসলের উপর আক্রমণ করে তা নয়, এটি তুলা, বাদাম, তামাক, ধান, বিভিন্ন ধরনের ফলসহ প্রায় ৮০ টি ফসলের আক্রমণ করে থাকে। আমি আশা করি আজকের এই কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীগণ ফল আর্মিওয়ার্ম পোকার আক্রমণ ও তা প্রতিরোধ বিষয়ে সম্যক ধারণা লাভ করবেন।

আরও পড়ুনঃ  চলতি মাসেই ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ

আনন্দবাজার/শহক/আহোস

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন