শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাবি অধ্যাপক গোলাম ফারুক আর নেই

রাজশাহী বিশ্ববিদ্যালয় চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক মো. গোলাম ফারুক (৬২) বুধবার বিকেলে ঢাকায় স্কয়ার হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার রাতে ঢাকার মোহাম্মদপুরে ও বৃহস্পতিবার সকালে রাবির কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। পরে তাঁর মরদেহ শেরপুর জেলার মুন্সিরচরে (পারিবারিক গোরস্থান) দাফন করা হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং এক পুত্র ও দুই কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

অধ্যাপক গোলাম ফারুকের মৃত্যুতে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় তাঁরা বাংলাদেশে চারু ও কারুকলা বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণায় অধ্যাপক ফারুকের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে তাঁর রুহের মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

অধ্যাপক গোলাম ফারুক রাবি চারুকলা বিভাগের সভাপতি ও দীর্ঘদিন রাজশাহী আর্ট কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। দেশ-বিদেশে তাঁর চিত্রকর্মের উল্লেখযোগ্য সংখ্যক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় পুরস্কার অর্জন করেন।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  শিক্ষাপ্রতিষ্ঠান খোলাসহ ৭ দফা দাবি নোবিপ্রবি শিক্ষার্থীদের

সংবাদটি শেয়ার করুন