শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতির সুষ্ঠু তদন্তের দাবিতে রাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভ নির্মাণের মাধ্যমে বঙ্গবন্ধুকে অবমাননা করায় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা মানববন্ধন করেন।এসময় তারা ঢাকাস্থ অতিথি ভবন ক্রয়ে ১০ কোটি টাকা দুর্নীতিসহ সকল প্রকার দুর্নীতির তদন্ত ও বিচারের দাবি জানায়। গতকাল (রোববার) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক এম মজিবুর রহমান বলেন, ঢাকায় অতিথি ভবন ক্রয়ের নামে ১০ কোটি টাকা দুর্নীতি হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তদন্তে তার প্রমাণ মিলেছে। এ তদন্তের প্রতিবেদন সরকারের উচ্চ পর্যায়ে জমা দেওয়া হয়েছে। প্রমাণ মিললেও দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয় নি। ফলে বিষয়টি অমীমাংসিত রয়ে গেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ঢাকায় অবস্থানকালে বিভিন্ন অসুবিধায় পড়েছেন। কারণ আমরা যে ভবনটি ক্রয় করেছি সেটিও পাচ্ছি না, আবার নতুন করে বাড়ি ভাড়াও নেওয়া সম্ভব হচ্ছে না। এই বিষয়টির সমাধান করে ঢাকায় আমাদের গেস্ট হাউজ বর্ধিত করা খুবই প্রয়োজন।

আইন বিভাগের অধ্যাপক হাসিবুল আলম প্রধান বলেন, গত প্রশাসনের আমলে যারা বিশ্ববিদ্যালয় পরিচালনার দায়িত্বে ছিলেন তারা নানা দুর্নীতিতে জড়িত। ঢাকায় গেস্ট হাউজ ক্রয়ের নামে দুর্নীতি করেছেন কিন্তু সেটি আমরা ব্যবহার করতে পারছি না। শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতি নির্মাণের মাধ্যমে বঙ্গবন্ধুকে অবমাননা করা হয়েছে। স্মৃতিস্তম্ভটি নির্মাণেও দুর্নীতি হয়েছে বলে আমাদের কাছে তথ্য আছে। বিশ্ববিদ্যালয়ের কফিশপ নির্মাণেও তারা লক্ষ লক্ষ টাকার দুর্নীতি করেছেন। সেই কফি হাউজও এখন আর ব্যবহৃত হয় না। এসব দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি।

আরও পড়ুনঃ  রাবি প্রেসক্লাবের সাবেক সভাপতির নিঃশর্ত মুক্তি দাবি হাবিপ্রবিসাসের

আনন্দবাজার/তাঅ

সংবাদটি শেয়ার করুন