ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জবিতে অনলাইন ক্লাস বাতিল, বিক্ষুব্ধ শিক্ষার্থীরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আগামী পহেলা অক্টোবর থেকে মঙ্গলবারের অনলাইনে ক্লাস বাতিল হয়ে সশরীরে ক্লাস শুরু হবে। এর ফলে এখন থেকে পূর্বের ন্যায় সপ্তাহে পাঁচদিন ক্লাস-পরীক্ষা চলবে।

(বুধবার) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. শেখ গিয়াস উদ্দন স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে এই তথ্য জানানো হয়। এতে বলা হয়, প্রতি মঙ্গলবার অনলাইন ক্লাসের পরিবর্তে আগামী ১লা অক্টোবর ২০২৪ খ্রি. তারিখ হতে প্রতি মঙ্গলবার সশরীরে ক্লাস চালু হবে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বলেন, গতকাল মঙ্গলবার উপাচার্য সভাপতিত্বে সর্বসম্মতিক্রমে প্রতি সপ্তাহের মঙ্গলবারের অনলাইন ক্লাস বাতিল করা হয়েছে। এর ফলে আগামী পহেলা অক্টোবর থেকে মঙ্গলবারের অনলাইন ক্লাস বাতিল করে সশরীরে শুরু হবে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আরও বলেন, যে পরিপ্রেক্ষিতে অনলাইন ক্লাস শুরু হয়েছে তা এখন আর নেই। এজন্য অনলাইন ক্লাসের সিদ্ধান্ত বাতিল করে পুনরায় সশরীরে ক্লাস চালু করা হয়েছে ।

এ বিষয়ে একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস এর দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রিয়া আনন্দবাজারকে জানান, মিরপুর থেকে যাতায়াত করার জন্য সকাল ৬:৫০ এর বাসে ক্যাম্পাসে যেতে হয় এবং বিকাল ৩:৩০ এর বাসে বাসায় আসতে সন্ধ্যা ৬ টা বেজে যায়। এভাবে সপ্তাহে ৫ দিন ক্লাস করার জন্য পড়ালেখায় ব্যাপক ক্ষতি হয় তাছাড়া মানসিকভাবেও বিপর্যস্ত হবার সম্ভাবনা থাকে। এমতাবস্থায় সপ্তাহে ৫ দিন ক্লাসের সিদ্ধান্ত অত্যন্ত অযৌক্তিক এবং বিবেচনাহীন কাজ।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আলী বলেন, নরসিংদী থেকে প্রতিদিন সকালে ৬:২০ এ বাসে উঠলে জ্যাম ঠেলে ক্যাম্পাসে যেতে ৯ টা বেজে যায়। আবার বিকেলে ৩:৩০ এ বাস ছাড়ে,আসতে- আসতে ৭:০০ বাজে। প্রতিদিন এভাবে যাতায়াত করে ক্লাস করা অসম্ভব। প্রতিদিন ৬০+৬০=১২০ কিলো.জার্নি করে ক্লাস করা কারও পক্ষেই সম্ভব বলে মনে করি না।

আনন্দবাজার/ আরবি

সংবাদটি শেয়ার করুন