রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা বৈশাখ, ১৪৩০ বঙ্গাব্দ

বিআইইউতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (বিআইইউ) যথাযথ ভাব গাম্ভীর্যের মাধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। দিবসটি ঘিরে ২ দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে প্রতিষ্ঠানটি।

এ উপলক্ষে ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এক আলোচনা সভা ও কবিতা পাঠ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর সাইয়েদ কামালুদ্দীন আব্দুল্লাহ জাফরী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ইসলাম শ্বাশত শান্তির ধর্ম। জাতিভেদে নিজ নিজ ভাষার গুরুত্ব সবার কাছে সমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আমিনুল হক ভূঁইয়া।
সভাপতির বক্তব্য শেষে উপাচার্য ‘মা-কে লেখা চিঠি’ শীর্ষক একটি কবিতা পাঠ করেন। বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সচিব সাইয়েদ শহিদুল বারী এসময়ে বক্তব্যে একুশে ফেব্রুয়ারির পরিবর্তে ৮ ফাল্গুন হিসেবে এ দিবস পালনের আহ্বান জানান।
স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহবায়ক ও সেন্টার ফর জেনারেল এডুকেশনের অধ্যাপক কবি আবদুল হাই শিকদার।

এসময় আরও বক্তব্য রাখেন ট্রেজারার কাজী আখতার হোসেন, রেজিস্ট্রার বদরুল হায়দার চৌধুরী, ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শের মোহাম্মদ, ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারম্যান প্রফেসর সুলতান আহমদ, আইন বিভাগের চেয়ারম্যান ড. গোলাম রসুল প্রমুখ। আইন বিভাগের ছাত্রী জান্নাতুন নাফিসা সুবহা কবিতা পাঠ করে।

ইসলামিক স্টাডিজের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক মানসুরর রহমান দোয়া ও মোনাজাত পরিচালনা করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অনুষ্ঠানের সদস্য সচিব ও সেন্টার ফর জেনারেল এডুকেশনের সহকারী অধ্যাপক এম আমীরুল হক পারভেজ চৌধুরী। এর আগে, ২১ ফেব্রুয়ারি সকালে ক্যাম্পাসে পতাকা উত্তোলন এবং ২২ ফেব্রুয়ারি সকালে অমর একুশে র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ডিজিটাল লটারির ফল প্রকাশ: স্কুল পাওয়া শিক্ষার্থীদের ৫ দিনের মধ্যে ভর্তির নির্দেশ

সংবাদটি শেয়ার করুন