শুক্রবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

কঠিন পরিস্থিতিতে এবছর বই ছাপানো হয়েছে: শিক্ষা উপমন্ত্রী

কঠিন পরিস্থিতিতে এবছর বই ছাপানো হয়েছে শিক্ষা উপমন্ত্রী

এবার কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে বই ছাপানোর কার্যক্রম চালানো হয়েছে। মণ্ডের (কাগজ) দাম বেড়ে গেছে। বিদ্যুতের সংকট ছিল। তাই বই ছাপাতে গিয়ে বিশাল প্রতিকূলতার মুখে পড়তে হয়েছে। কিছু কিছু জায়গায় আমাদের অনেক চ্যালেঞ্জ ছিল। তারপরও আমরা সঠিক সময়ে বই পৌঁছে দেওয়ার চেষ্টা করেছি জানান শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চট্টগ্রাম নগরের ঐতিহাসিক লালদিঘী ময়দানের রক্ষণাবেক্ষণের দায়িত্ব মুসলিম হাই স্কুল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর অনুষ্ঠানে সোমবার (২ ডিসেম্বর) বিকালে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘এ বছর থেকে নতুন কারিকুলাম শুরু হয়েছে। এই নতুন কারিকুলামে ষষ্ঠ এবং প্রথম শ্রেণির বইগুলো যাচ্ছে। নতুন কারিকুলামের বইতে কোনও ভুল নেই। তাছাড়া যে কন্টেন্টগুলো দেওয়া হয়েছে সেখানে কোনও ভুল থাকলে পরবর্তী এডিশনে নিরসন করতে পারবো।

তিনি আরো জানান, এ কারিকুলামের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এটা কম্পিটিন্সি রিলিভেন্ট। শুধুমাত্র নলেজ রিলিভেন্ট না। এখানে কন্টিনিউয়াস অ্যাসেসমেন্ট হবে। এখানে টিচার্স গাইড আছে। টিচারদের প্রশিক্ষণ চলছে। আশা করছি, চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী একটা শিক্ষাক্রম জাতিকে উপহার দিতে পারবো।’

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ঢাবি ক্যাম্পাস থেকে মৃত নবজাতক উদ্ধার

সংবাদটি শেয়ার করুন