ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

নন ক্যাডারে নিয়োগ দেয়া হবে ৮৫০ চিকিৎসক

নন ক্যাডারে ৮৫০ জন চিকিৎসক নিয়োগের সুপারিশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। চিকিৎসকদের বিশেষ ৩৯ তম বিসিএস এর অপেক্ষমাণ তালিকা থেকে এই নিয়োগ দেয়া হবে বলে পিএসসির সূত্র নিশ্চিত করেছে।

পিএসসির সূত্র জানায়, মোট দুটি তালিকা পাওয়া গেছে। যার একটি তালিকা থেকে ২৫০ জন এবং অন্য তালিকা থেকে ৫০০ জন চিকিৎসক নিয়োগের জন্য শূন্য পদের তালিকা পাওয়া গেছে। মোট ৮৫০ জনের এই তালিকা পিএসসিতে পৌছেছে। নন ক্যাডার থেকে মেধার ভিত্তিতে এই নিয়োগ দেওয়া হবে।

এর আগে ২০১৮ সালে ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় ৩ আগস্ট। পরীক্ষায় সর্বমোট ৩৭ হাজার ৫৮৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। এতে উত্তীর্ণ হন মোট ১৩ হাজার ৭৫০ জন চিকিৎসক। যার মধ্যে ১৩ হাজার ২১৯ জন সহকারী সার্জন পদে এবং ৫৩১ জন সহকারী ডেন্টাল সার্জন পদে উত্তীর্ণ হন।

৩৯তম বিশেষ বিসিএসে ৪ হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগের সুপারিশ করা হয় পিএসসি থেকে। ৩৯তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার ৮ হাজার ৩৬০ জনের নাম ঘোষণা করা হয়।

এবার ৮ হাজার ৩৬০ জন ক্যাডার হিসেবে অন্তর্ভুক্তির জন্য বেশ কিছুদিন ধরেই আন্দোলন করে আসছিল। যদিও পিএসসি ৩৯ বিসিএসের চূড়ান্ত সুপারিশের আগেই প্রায় দুই হাজার চিকিৎসক বেশি নিয়োগের উদ্যোগ নেয়। তবে তাতে সাড়া দেয়নি জনপ্রশাসন মন্ত্রণালয়।

সম্প্রতি নন ক্যাডারের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছে। প্রতিনিধি দলের সদস্যরা বলেন, আমরা নন ক্যাডার থেকে নিয়োগ পেতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছি। তিনি আমাদের কথা শুনেছেন। প্রধানমন্ত্রী ১০ হাজার চিকিৎসক নিয়োগের কথা বললেও মন্ত্রণালয় অর্ধেক চিকিৎসকও নিয়োগ দেয়নি। সারা দেশেই চিকিৎসক সংকট। আমাদের নিয়োগ দিলে চিকিৎসক সংকট অনেকটাই সামাল দেওয়া সম্ভব।

৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ জন চিকিৎসককে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। গত ৮ ডিসেম্বর তাঁরা যোগদান করেছেন। তাদের দেশের বিভিন্ন স্থানে নিয়োগ দেয়া হয়েছে।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন