শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাবিতে শীতাতপ নিয়ন্ত্রিত বাস উপহার দিল এনআরবিসি

নেতৃত্ব তৈরিতে ঢাবির গুরুত্ব অপরিসীম

দেশের নেতৃত্ব তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গুরুত্ব অপরিসীম। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই আজ দেশের বিভিন্ন সেক্টরে নেতৃত্ব দিচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এনআরবিসি ব্যাংকের বাস হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাবির উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ফ্যাকাল্টিকে গবেষণার কাজে একটি শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাস উপহার দিয়েছে এনআরবিসি ব্যাংক।

শিবলী রুবাইয়াত বলেন, দেশের নেতৃত্ব তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব অপরিসীম। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই আজ দেশের বিভিন্ন সেক্টরে নেতৃত্ব দিচ্ছে। ঢাবির জন্য আমরা আরো ফান্ড কালেক্ট করার চেষ্টা করছি। শিক্ষার মানোন্নয়নে শুধু রাজস্ব আয় থেকে নিয়ে উন্নয়ন করা সম্ভব হবে না। বিশ্বের বিভিন্ন দেশে এক্ষেত্রে করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) মাধ্যমে এসব কাজ খুব সহজেই করা যায়। এক্ষেত্রে ইতোমধ্যে এনআরবিসি ব্যাংককে পাশে পেয়েছি। তারা যখনই বাস দিতে আগ্রহ দেখায় তখন তাদের বলেছিলাম এমন একটি বাস যেন দেওয়া হয় যা শীতাতপ নিয়ন্ত্রিত থাকে। শিক্ষার্থীদের দূরের গন্তব্য যাতায়াত যেন আরামদায়ক হয়।

বিশ্বের প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য উন্নত শিক্ষা ব্যবস্থা থাকে জানিয়ে শিবলী রুবাইয়াত বলেন, সরকার তার নিজস্ব বাজেট অনুযায়ী যতটা সম্ভব সহায়তা করে বাকিটা সিএসআর থেকে করা হয়। সবকিছু সরকারের আদায় করা রাজস্ব থেকে করা হবে বিষয়টি অযৌক্তিক।

অনুষ্ঠানে ঢাবি উপাচার্য আখতারুজ্জামান বলেন, এনআরবিসি ব্যাংকের বাস প্রদানের মাধ্যমে শিক্ষার্থীরা অত্যন্ত আনন্দের মাধ্যমে যাতায়াত করতে পারবে। ব্যাংকের চেয়ারম্যানকে অনেক ধন্যবাদ জানাই। উনার দেওয়া বাসের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি একাডেমি যোগসূত্র তৈরি হয়েছে। ব্যাংকের পরিচালনা পর্ষদে যারা আছেন তাদের আন্তরিক ধন্যবাদ জানাই।

আরও পড়ুনঃ  রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়া যাবে

আখতারুজ্জামান বলেন, এই বাস প্রদানের মাধ্যমে যতদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন হবে এর সঙ্গে এনআরবিসি ব্যাংক জড়িয়ে গেল। এই শোকের মাসকে শক্তিতে রূপান্তর করতে এই বাস অনেক ভূমিকা রাখবে।

বাস হস্তান্তর অনুষ্ঠানে এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমাল বলেন, এখন পর্যন্ত এনআরবিসি ব্যাংকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় সাড়ে চার’শ শিক্ষার্থীকে চাকরি দেওয়া হয়েছে। আগামী দিনে এই সংখ্যা আরো বাড়বে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন