সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

‘প্রয়োগভিত্তিক শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে’

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সনদ ও মুখস্থ নির্ভর পাঠ্যক্রমের পরিবর্তে প্রয়োগভিত্তিক শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটানোর ওপর জোর দিয়েছেন। উচ্চশিক্ষার শিক্ষাক্রম যুগোপযোগী করার আহ্বান জানিয়ে দীপু মনি বলেন, যা শিখলাম তা বাস্তবে কাজে লাগাতে পারলাম না এই জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। চাকরিদাতার চাহিদার সঙ্গে চাকরিপ্রার্থীর চাহিদার সমন্বয় ঘটাতে হবে। আমাদের শিক্ষার্থীদের ডিগ্রি অর্জনের পর যাতে তারা কাজে লাগাতে পারে।

বুধবার অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এডাস্ট) এর তৃতীয় সমাবর্তনে রাষ্ট্রপতি ও আচার্যের প্রতিনিধি হিসেবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এসময় দেশের সরকারি ও বেসরকারি সব বিশ্ববিদ্যালয়কে আইন ও আর্থিক বিধিবিধান মেনে চলার নির্দেশনা দেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, আমি আশা করবো, সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয় তাদের আইন মেনে চলবে। যেসব আর্থিক বিধিবিধান রয়েছে তা মেনে চলবে। সব ক্ষেত্রে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, দেশের সব বিশ্ববিদ্যালয় হবে গবেষণাগার ও পাঠাগার। বিশ্ববিদ্যালয়গুলো যেন খেলাধুলার ব্যবস্থা করে। গবেষণার ক্ষেত্রে দেশ ও বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে কোলাবরেশন করতে হবে। এটা জরুরি।

বিশ্ববিদ্যালয়গুলোকে পাঠ্যক্রম যুগোপযোগী করে ইন্ডাস্ট্রি অ্যাকাডেমিয়া লিংকেজ তৈরির পরামর্শ দেন শিক্ষামন্ত্রী। অভিজ্ঞাতাভিত্তিক প্রায়োগিক ও শিক্ষাকে আনন্দময় করার জন্য প্রাক-প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত শিক্ষাক্রম পরিবর্তন করা হচ্ছে বলেও উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  স্বাস্থ্যমন্ত্রী নাসিমকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় ইবি ছাত্র বহিষ্কার

সংবাদটি শেয়ার করুন