শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এস.এস.সি পরীক্ষার্থীদের কল্যাণে অষ্টগ্রাম ইউএনও’র সাড়া জাগানো উদ্যোগ

এসএসসি পরীক্ষার ভীতি দূর করতে ও পূর্ব প্রস্তুতি হিসেবে প্রায় ১ হাজার ৫৭ জন শিক্ষার্থীর মধ্যে “প্রস্তুতিমূলক এসএসসি ও দাখিল পরীক্ষা” শুরু করা হয়েছে। বুধবার সকালে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের জন্য প্রস্তুতিমূলক এই পরীক্ষার আয়োজন করেন অষ্টগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. হারুন-অর-রশিদ।

সরকারের পক্ষ থেকে কোনো নির্দেশনা না থাকলেও ইউএনও নিজ উদ্যোগে দুই বিষয়ে ১০০ নম্বরের ৩ ঘণ্টাব্যাপী প্রস্তুতিমূলক এ পরীক্ষার আয়োজন করেছেন। অষ্টগ্রাম উপজেলার ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য ৪টি কেন্দ্রে পরীক্ষার আয়োজন করা হয়েছে। শিক্ষার মান উন্নয়নে কিশোরগঞ্জ হাওর উপজেলা অষ্টগ্রামের ইউএনও মো. হারুন-অর-রশিদ-এর এমন উদ্যোগের ভূঁয়শী প্রশংসা করছেন উপজেলার শিক্ষক, অভিবাবক এবং শিক্ষার্থীগণ।

এ ব্যাপারে ইউএনও মো. হারুন-অর-রশিদ বলেন, করোনাভাইরাসের কারণে শিক্ষা ব্যবস্থা থমকে যাওয়া, সিলেবাস সংক্ষিপ্ত ও শিক্ষার্থীরা পড়াশুনা বিমুখ হয়ে যাওয়ায় তাদের উৎসাহ যোগাতে প্রাক- প্রস্তুতিমূলক এ পরীক্ষার আয়োজন করা হয়েছে”।

তিনি আরও বলেন, সরকারি কোনো নির্দেশনা না থাকলেও শিক্ষার্থীদের মঙ্গলের জন্য স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে নিজ উদ্যোগে তিনি এ পরীক্ষার আয়োজন করেছেন। এতে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত প্রথম দশজনকে পুরস্কৃত করা হবে বলেও তিনি নিশ্চিত করেন।

উল্লেখ্য, উপজেলা প্রশাসন সূত্রে জানা যায় , ১৯ জুন অনুষ্ঠিত হবে এসএসসি ও দাখিল পরীক্ষা। ইউএনও’র এমন উদ্যোগ প্রসঙ্গে শিক্ষক ও অভিবাবকগণের সাথে কথা হলে তারা জানান, এই পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশুনার প্রতি মনোযোগ বৃদ্ধিসহ মেধা যাচাই সম্ভব হবে। দেশের বিভিন্ন জায়গায় এক সময় এমন ব্যবস্থা চালু হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।

আরও পড়ুনঃ  শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনছে মন্ত্রণালয়

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন