বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের রাশিয়ায় পড়ালেখার সুযোগ

ইউক্রেনে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের রাশিয়ায় পড়ালেখার সুযোগ

ইউক্রেনের বিভিন্ন বিশ^বিদ্যালয়ে অধ্যায়নরত বাংলাদেশী শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে বিশেষ উদ্যোগ নিয়েছে রাশিয়া। এসব শিক্ষার্থীদের রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা চালিয়ে যেতে পারবে বলে ঢাকাস্থ দূতাবাস থেকে জানানো হয়েছে।

রুশ দূতাবাস থেকে জানানো হয়েছে, রাশিয়া-ইউক্রেন সংঘাতের কারণে যেসব বাংলাদেশি শিক্ষার্থীর পড়ালেখা বন্ধ হয়ে আছে কিংবা ইউক্রেন ছাড়তে বাধ্য হচ্ছেন, তাদেরকে রাশিয়ায় উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ দেওয়া হবে।

রাশিয়ার কলেজগুলোতে বদলি-সংক্রান্ত আরও তথ্য জানাতে এবং এ প্রক্রিয়ায় সাহায্য করতে হটলাইন নম্বর (+৭ ৪৯৫ ১২২-২২-৬৮) চালু রয়েছে। সোমবার থেকে শনিবার মস্কোর স্থানীয় সময় সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ওই নম্বরে ফোন দিয়ে তথ্য নেয়া যাবে।

যেসব বাংলাদেশি শিক্ষার্থী এই ট্রান্সফার স্কিমের আওতায় রাশিয়ায় উচ্চশিক্ষা গ্রহণ করতে চান, তাদেরকে রুশ দূতাবাসে প্রয়োজনীয় তথ্য দিতে হবে বলে জানায় দূতাবাস। আবেদনকারীরা রাশিয়ার কোন বিশ্ববিদ্যালয়ে এবং কোন বিষয়ে পড়তে ইচ্ছুক সেটিও উল্লেখ করতে হবে।

এক্ষেত্রে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ইউক্রেনের কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি আছেন তার প্রমাণপত্রের অনুলিপি দিতে হবে। পরিচয়পত্র এবং রেকর্ড বুকও জমা দিতে হবে, যা থেকে শিক্ষার্থীর পড়াশোনার সর্বশেষ অবস্থা সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  জেলায় হচ্ছে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা

সংবাদটি শেয়ার করুন