শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

উখিয়ায় শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন

শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে উখিয়ায় “স্যাটেলাইট শিক্ষক প্রশিক্ষণকেন্দ্র” উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা প্রশাসন, ইউএইনএইচসিআর এবং কোডেকের মধ্যে প্রশিক্ষণ পরিচালনা সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

উপজেলা পরিষদ কমপ্লেক্স প্রাঙ্গনে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর অর্থায়ন, এনজিও সংস্থা কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) এর কারিগরি নকশা ও উখিয়া উপজেলা পরিষদ এর তত্ত্বাবধানে নির্মিত হয় এটি।

এতে প্রধান অতিথি ছিলেন উখিয়ার উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী। সভাপতিত্ব করেন উপজেলাটির সদ্যবিদায়ী নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদ।

এছাড়াও ইউএইনএইচসিআরের সিনিয়র প্রোটেকশন কো-অর্ডিনেটর হারুনু নাকাশিবা, উপজেলা শিক্ষা অফিসার গুলশান আক্তার, কোডেক এর পরিচালক-কর্মসূচী মুনির হেলাল, উখিয়া উপজেলা নির্বাচন অফিস কর্মকর্তা মোঃ ইরফান উদ্দিন ও কৃষি অফিস কর্মকর্তা প্রজেনসিৎ তালুকদার। এছাড়াও উপজেলা অফিস, ইউএইনএইচসিআর ও কোডেক এর সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, উখিয়া উপজেলায় এমন একটি শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের প্রতিষ্ঠা করার জন্য ইউএইএইচসিআর এবং কোডেক প্রতিনিধিদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা। শিক্ষার হার উখিয়া উপজেলায় তুলনামূলক কম। পাশাপাশি এই উপজেলায় ১২ লাখের বেশি জোরপূর্রক বাস্তচুত্য মিয়ানমার নাগরিক রয়েছে। যাদের মধ্যে শিক্ষার হার অত্যন্ত কম। তাই এই প্রশিক্ষণ কেন্দ্রটি শিক্ষার হার এবং মান উন্নয়নের জন্য পেশাগতভাবে দক্ষ শিক্ষক গড়ে তুলতে অগ্রণী ভুমিকা পালন করবে।

ইউএইনএইচসিআরের প্রতিনিধি হারুনু নাকাশিবা তার বক্তব্যে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ায় উখিয়াবাসীর প্রতি কতজ্ঞতা জানান এবং শিক্ষককদের উন্নতি কামনা করেন। উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ তার বক্তব্যে শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের যথাযথ ব্যবহার ও এর সার্বিক সফলতা কামনা করেন।

আরও পড়ুনঃ  প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ২২ এপ্রিল, কেন্দ্র ৬১ জেলায়

এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার গুলশান আক্তার, কোডেক এর পরিচালক মুনির হেলাল, ইউএনএইচসিআর এর লিয়াজু কর্মকর্তা ইখতিয়ার উদ্দিন বায়েজিদ ও শিক্ষা বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম চৌধুরী এবং কোডেক এর প্রকল্প ব্যবস্থাপক জনাব মেহেদী কায়সার।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউএইনএইচসিআর এর শিক্ষা কর্মাকর্তা ফ্র্যান্সিস পি.নাথ এবং কোডেক এর প্রকল্প সমন্বয়কারি (শিক্ষা) রাশেদ সরওয়ার।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন