মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে হবে চট্টগ্রামের চা নিলাম

অনলাইনে হবে চট্টগ্রামের চা নিলাম। বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলাম এনডিসি, পিএসসি জানান, দেশের চা নিলাম এবং চায়ের বিপণন কার্যক্রমের গতিশীল আরও বৃদ্ধি করতে অনলাইন চা নিলাম সিস্টেম চালুর কোনো বিকল্প নেই।

জানা গেছে, গতকাল সোমবার সকালে চট্টগ্রাম নিলাম কেন্দ্রের নিলাম কার্যক্রম পরিদর্শন করেন তিনি। পরিদর্শন শেষে টিটিএবি এবং ব্রোকার হাউজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান।

তিনি জানান, বর্তমানে ডিজিটাল বাংলাদেশ গড়ার একটা অংশ হিসেবে এটা বাস্তবায়ন করা এখন সময়ের দাবী। তাই বাংলাদেশ টি ট্রেডার্স এসোসিয়েশনকে (টিটিএবি) এ ব্যাপারে দ্রুত কার্যক্রম গ্রহণ করতে হবে। ফলে এর মাধ্যমে ক্রেতারা ঘরে বসেই চা ক্রয় করতে পারবেন। এছাড়া বাগান মালিকরাও নিলাম চলাকালীন চায়ের মূল্য সম্পর্কে জানতে পারবেন।

টিটিএবি’র চেয়ারম্যান শাহ মঈনুদ্দীন হাসান জানান, চা বোর্ডের নির্দেশনার পরিপ্রেক্ষিতে টিটিএবি কর্তৃক চট্টগ্রাম নিলাম কেন্দ্রে অনলাইন সিস্টেম চালুর ব্যাপারটি বর্তমানে প্রক্রিয়াধীন আছে। তবে এ বিষয়ে বাংলাদেশ চা বোর্ডের সঙ্গে টিটিএবি-র নিবিড় যোগাযোগ অব্যাহত রয়েছে।

সভায় চা বোর্ড চেয়ারম্যান আরও জানান, চা শ্রমিকদের মজুরি ১৮% বৃদ্ধির ফলে বাগানের উৎপাদন খরচও বেড়েছে। কিন্তু নিলামে চায়ের মূল্য বাড়েনি। এতে বাগান পরিচালনায় মালিকগণ হিমশিম খাচ্ছেন। নিলামে চায়ের মূল্য যাতে উৎপাদন খরচের চেয়ে কম না হয় সে বিষয়ে বিশেষ দৃষ্টি দেয়ার প্রতি তিনি ব্যবসায়ীদের আহবান জানিয়েছেন। তিনি জানান, বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষে চায়ের রফতানি আরও বাড়াতে হবে।

আরও পড়ুনঃ  বিশ্ববাজারে স্বর্ণ-রূপার দরদাম

এছাড়া বর্তমানে করোনা পরিস্থিতিতে দেশে চায়ের অভ্যন্তরীণ চাহিদা কমে যাওয়ায় চায়ের ভোগ বৃদ্ধি করার লক্ষ্যে স্বাস্থ্যকর পানীয় হিসেবে চায়ের উপকারিতার ব্যাপারে ব্যবসায়ীদেরকে প্রচার প্রচারণা আরও বাড়াতে হবে। তাই তিনি পঞ্চগড়ের চায়ের মান বাড়াতে ক্ষুদ্র চাষীদের নিয়ে কর্মশালা করার ব্যাপারে নিলাম পরিচালনাকারী ব্রোকার ও চা ব্যবসায়ীদের এগিয়ে আসার আহবানও জানান।

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন