শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এখনও আলুর হিসাব পায়নি প্রতিযোগিতা কমিশন

বর্তমানে দেশে আলুর বাজার খুবই অস্থির অবস্থায় রয়েছে। পরজাপ্ত মজুদ থাকলেও এখনও হিমাগারে রাখা আলুর কোন হিসাবই পায়নি বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। সেই সাথে আলুর দামও নাগালের বাইরে।

এদিকে আলুর হিসাব না পেলে বাজারে স্বস্তি ফিরিয়ে আনতে কোনও সুপারিশও করতে পারছে না কমিশন।

জানা গেছে, হিমাগারগুলোতে কী পরিমাণ আলু মজুদ আছে তা জানতে প্রতিযোগিতা কমিশন থেকে দেশের ৬৪ জেলার জেলা প্রশাসক বরাবর চিঠি পাঠালেও সঠিক কোন তথ্য পাওয়া যাচ্ছেনা।

তবে ৬৪ জেলার মধ্যে মাত্র ১২টি জেলা থেকে এ তথ্য সংগ্রহ করা গেছে। বাকি ৫২ জেলা থেকেই আলু সংক্রান্ত কোনও তথ্য এখনও জানানো হয়নি।

প্রতিযোগিতা কমিশনের সূত্র হতে জানা গেছে, অস্থির আলুর বাজারে কার্যকর ভূমিকা রাখতে মাঠে নামতে চায় বাংলাদেশ প্রাইভেটাইজেশন কমিশন। সেই সাথে আলুর দাম কীভাবে আনা যায়, সেই ব্যাপারে সরকারের করণীয় নির্ধারণেও পরামর্শ দিতে চেয়েছে কমিশন।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান সরকারের সাবেক সিনিয়র সচিব মফিজুর রহমান বলেন, দেশের আলুর হিমাগারগুলোয় কী পরিমাণ আলু সংরক্ষিত রয়েছে তা জানতে চেয়েছি। কিন্তু এখন পর্যন্ত আমরা অধিকাংশ জেলা থেকে কোনও তথ্যই পাইনি। দেশের মাত্র ১২টি জেলা থেকে প্রতিবেদন পেয়েছি। তবে সকল জেলা থেকে তথ্য না পেলে তো কোনও সুপারিশও করতে পারছি না সরকারের কাছে।

তিনি আরও বলেন, এসব তথ্য পেলেই আমরা আলুর নিয়ন্ত্রণহীন বাজারে স্বস্তি ফিরিয়ে আনার ক্ষেত্রে সরকারকে সুপারিশ করতে পারবো।

আরও পড়ুনঃ  বেড়েছে তেল-চিনির দাম, স্বস্তি আলু-ডিমে

তবে হিমাগারগুলোয় সংরক্ষিত আলুর পরিমাণ জানার পর, আমরা এটাও খতিয়ে দেখবো যে, মজুতের আসল উদ্দেশ্যটা কী। সেই মজুত আমাদের আইন বিরোধী কিনা, সেটাও আমরা দেখবো।

আনন্দবাজার /এইচ এস কে

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন