ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শীতেও ঘাম ঝরাবে সয়াবিন-চিনি

শীতেও ঘাম ঝরাবে সয়াবিন-চিনি
  • আরেক দফা বাড়ালো দাম
  • সয়াবিন লিটারে ১২, চিনি কেজিতে ১৩ টাকা
  • সয়াবিনের লিটার প্রতি দাম ছিল ১৭৮ টাকা, বেড়ে হলো ১৯০ টাকা। ৫ লিটারের বোতলজাত সয়াবিনের দাম ৮৮০ থেকে বেড়ে হলো ৯২৫ টাকা
  • প্যাকেটজাত প্রতি কেজি চিনির দাম ৯৫ থেকে বেড়ে হলো ১০৮ টাকা। ৫০ কেজির বস্তা হবে ৫১০০ টাকা

দেশের বাজারে সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা কমানো হয় সর্বশেষ গত ৩ অক্টোবর। তবে সেটা বেশিদিন স্থায়ী হয়নি। কদিন যেতেই ফের দাম বাড়ানো হয়। গত ১ নভেম্বর লিটারপ্রতি ১৫ টাকা দাম বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয় ভোজ্যতেল পরিশোধন কারখানার মালিকদের সংগঠনের পক্ষ থেকে।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নির্বাহী কর্মকর্তা নুরুল ইসলাম মোল্লা সেই চিঠিতে উল্লেখ করেন, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি ও ডলারের বিপরীতে টাকার অস্বাভাবিক দরপতনের ফলে সংগঠনভুক্ত সদস্যরা বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৯৩ টাকা করার প্রস্তাব করেছে।

দাম বাড়ানোর সেই গতিতে এমনিতেই ভোক্তারা নাকাল। তার ওপর আবার বেশ কিছুদিন ধরে বাজারে সয়াবিন তেল ও চিনির সংকটও তীব্র হয়েছে। এমন এক পরিস্থিতির মধ্যেই একসঙ্গে সয়াবিন আর চিনির দাম বাড়ানো ভোক্তাদের বিপাকে ফেলবে। ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন গতকাল বুধবার সয়াবিন তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত মন্ত্রণালয়কে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১২ টাকা বেড়ে হয়েছে ১৯০ টাকা। বৃহস্পতিবার থেকে সিদ্ধান্ত কার্যকর হবে। এত দিন সয়াবিনের লিটার প্রতি দাম ছিল ১৭৮ টাকা। এ ছাড়া ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়ে হয়েছে ৯২৫ টাকায়। এত দিন দাম ছিল ৮৮০ টাকা। তার মানে নতুন করে বাড়ছে ৪৫ টাকা।

অন্যদিকে খোলা সয়াবিনের দাম লিটারে ১৪ টাকা বাড়ানো হয়েছে। তাতে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের নতুন দাম হচ্ছে ১৭২ টাকা। এত দিন প্রতি লিটার বিক্রি হয়েছে ১৫৮ টাকায়। আর প্রতি লিটার খোলা পাম তেল বিক্রি হবে ১২১ টাকায়।

একইভাবে গতকাল বুধবারই চিনির দাম বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে চিনি পরিশোধনকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন। এর আগে দাম বাড়ানোর বিষয়ে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সঙ্গে একাধিকবার বৈঠক করে উভয় সংগঠনের নেতারা।

প্যাকেটজাত প্রতি কেজি চিনির দাম ১৩ টাকা বেড়ে হয়েছে ১০৮ টাকা। নতুন এই দামও আজ বৃহস্পতিবার থেকেই কার্যকর। প্রতি কেজি প্যাকেটজাত চিনির আগে দাম ছিল ৯৫ টাকা। তবে বেশ কিছুদিন আগেই বাজারে চিনির দাম শতক ছাড়িয়ে গেছে। বাজারে চিনির সংকটও দেখা দেয়। নতুন দর অনুযায়ী ৫০ কেজির চিনির বস্তার দাম হবে ৫ হাজার ১০০ টাকা। এ ক্ষেত্রে প্রতি কেজি চিনির দাম পড়বে ১০২ টাকা।

সংবাদটি শেয়ার করুন