ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

জরিমানা ছাড়া আয়কর রিটার্ন জমা দেওয়ার পরামর্শ

প্রচলিত আয়কর আইন অনুযায়ী রিটার্ন জমা দেওয়ার সুযোগ থাকে প্রতি করবর্ষের শুরু থেকে অর্থাৎ ১ জুলাই থেকেই। জরিমানা ছাড়া ৩০ নভেম্বর পর্যন্ত রিটার্ন জমা দেওয়া যায়। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনুমতি নিয়ে এ সময়ের পরেও অর্থাৎ করবর্ষের শেষ সময় ৩০ জুন পর্যন্ত রিটার্ন জমা দেওয়া যাবে। তবে নিয়মিত সময়ের পরে রিটার্ন জমা দিলে সংশ্লিষ্ট করদাতাকে জরিমানা গুণতে হবে।

অর্থনীতি বিশ্লেষকরা আশঙ্কা প্রকাশ করছেন, করোনা ব্যাধির প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে নিয়মিত কর পরিশোধ ও রিটার্ন দাখিলে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

এনবিআরের সাবেক চেয়ারম্যান মো. আবদুল মজিদ বলেন, করোনার কারণে অনেকে ভয়াবহ আর্থিক সংকটে পড়েছে। এসব ব্যক্তি এত দিন নিয়মিত কর পরিশোধ করে রিটার্ন দাখিল করে এলেও এবারে তা পারবে না। করোনার কারণে নতুন কর্মসংস্থান না থাকায় রিটার্নধারীর সংখ্যা বাড়ার সম্ভাবনাও কম।

এনবিআর সদস্য মো. আলমগীর হোসেন বলেন, করোনার কারণে আয় কমে গেলেও এনবিআর রিটার্ন দাখিলে অনুরোধ করবে। কারণ তারা যে আয় করেছে তাতে কর পরিশোধ করতে পারছে না, এর প্রমাণ হিসেবে রিটার্ন জমা দিতে হবে। ১ জুলাই থেকেই কর পরিশোধ এবং নিয়মিত রিটার্ন দাখিল করা যায়। অনেকে শেষ সময়ে বিভিন্ন ঝামেলায় পড়ে রিটার্ন দাখিল করতে পারে না। তাদের উচিৎ করবর্ষের শুরুতেই রিটার্ন জমা দেওয়া।

করযোগ্য আয় না থাকলেও ১৮ বছর হলে যে কেউ রিটার্ন দাখিল করতে পারবেন। বর্তমান আয়কর আইনে বাড়িভাড়া, যাতায়াত ও চিকিৎসা ভাতা বাদ দিয়ে তিন লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের ক্ষেত্রে করদাতাদের কোনো কর দিতে হবে না। অন্যদিকে মহিলা ও ৬৫ বছরের বেশি বয়সীদের আয়কর সীমা বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা করা হয়েছে। তবে এই সীমার বাইরে এক লাখ টাকা পর্যন্ত কর দিতে হবে ৫ শতাংশ হারে। তিন লাখ টাকা পর্যন্ত ১০ শতাংশ, চার লাখ টাকা পর্যন্ত ১৫ শতাংশ ও পাঁচ লাখ পর্যন্ত ২০ শতাংশ হারে কর দিতে হবে। অবশিষ্ট মোট আয়ের ওপর কর দিতে হবে ২৫ শতাংশ। করদাতা বেতনপ্রাপ্ত হলে আয়কর বিবরণীর সঙ্গে বেতন বিবরণী জমা দিতে হবে। ব্যাংক হিসাব থাকলে বা ব্যাংক সুদ থেকে আয় থাকলে ব্যাংক বিবরণী বা ব্যাংক সার্টিফিকেট দিতে হবে।

এনবিআরের সব আয়কর অফিসে আয়কর রিটার্ন ফরম পাওয়া যাবে। এ ছাড়া এনবিআর ওয়েবসাইট থেকেও আয়কর রিটার্ন ফরম ডাউনলোড করা যাবে। রিটার্নের ফটোকপিও গ্রহণযোগ্য। এই ফরমে আয়-ব্যয় ও সম্পদের সব তথ্য উল্লেখ করে একজন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এনবিআরে জমা দিতে হবে। অনলাইনে রিটার্ন দাখিলের ঠিকানা www.etaxnbr.gov.bd।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন