ঢাকা | মঙ্গলবার
২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ববাজারে স্বর্ণের দামে রেকর্ড

বিশ্ববাজারে সোনার দাম আবারও লাফিয়ে লাফিয়ে বেড়েছে। এতে অতীতের সব রেকর্ড ভেঙে এরই মধ্যে সোনার দামে নতুন ইতিহাস সৃষ্টি হয়েছে। বিশ্ববাজারে প্রথমবারের মতো এক আউন্স সোনার দাম ২ হাজার ৭০০ ডলার ছাড়িয়ে গেছে।

শুক্রবার (১৮ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এদিকে দুই হাজার ৭০০ ডলার অতিক্রম করার পর শনিবার (১৯ অক্টোবর) স্বর্ণের দাম বেড়েছে আরও। এদিন বিকেল সাড়ে পাঁচটায় স্বর্ণের দাম বেড়ে আউন্সপ্রতি  হয়েছে দুই হাজার ৭১৯ দশমিক ৬০ ডলার।

জানা যায়, আসন্ন মার্কিন নির্বাচন নিয়ে উদ্বেগ এবং মধ্যপ্রাচ্যজুড়ে চলমান উত্তেজনার মধ্যে নিরাপদ বিনিয়োগ হিসেবে স্বর্ণের চাহিদা বেড়ে বেড়েছে। একইসঙ্গে উত্তাপহীন মুদ্রানীতির কারণে স্বর্ণের দর দফায় দফায় বেড়েই চলেছে। আর বৈশ্বিক বাজারের প্রভাবে দেশের বাজারেও বাড়তে পারে মূল্যবান এই ধাতুর দাম।

উল্লেখ্য, দেশের বাজারে সর্বশেষ গত ২৮ সেপ্টেম্বর স্বর্ণের দাম সমন্বয় করেছিল বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। তখন ভরিতে এক হাজার ২৫৯ টাকা কমিয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ৩৭ হাজার ৪৪৯ টাকা নির্ধারণ করে সংগঠনটি। এছাড়া, ২১ ক্যারেটের প্রতি ভরি এক লাখ ৩১ হাজার ১৯৭ টাকা, ১৮ ক্যারেটের এক লাখ ১২ হাজার ৪৫৩ টাকা ভরিপ্রতি এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৯২ হাজার ২৮৬ টাকা নির্ধারণ করা হয়। যা কার্যকর হয়েছে গত ২৯ সেপ্টেম্বর থেকে।

এ ছাড়া, চলতি বছর এখন পর্যন্ত দেশের বাজারে ৪২ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। এর মধ্যে ২৫ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ১৭ বার। যদিও ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল মাত্র ২৯ বার।

সংবাদটি শেয়ার করুন