শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দেবীগঞ্জে বাণিজ্যিক ভাবে ফুল চাষ

পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলায় ৮ নং দন্ডপাল ইউনিয়নের পশ্চিম পাড়া গ্রামে আব্দুল মাজিদ নামে এক ব্যক্তি স্বল্প পবিসরে বাণিজ্যিক ভাবে ফুলের নার্সারি করছেন। তার স্ত্রীর সাথে কথা বলেছি এবং নার্সারি ঘুরে দেখতে পেরেছি, পথের ধারে একটি ছোট্ট নার্সারিতে ফুটেছে নানান রঙের ফুল। ছোট্র নার্সারি কাছে গেলেই চোখে পড়বে সেই রঙের ঝলকানি। লাল, হলুদ, বেগুনি, গোলাপি, ডালিয়া, ডায়ানথাস, চন্দ্রমল্লিকা, গাঁদাসহ বাহারি সব ফুল। এসব ফুলে রঙিন হয়ে উঠেছে পুরো নার্সারি।

এবার শীত জেঁকে বসতেই নতুন এক রূপ ধারণ করেছে দেবীগঞ্জের ছড়িয়ে–ছিটিয়ে থাকা নার্সারি ফুল গাছ গুলো। বিভিন্ন প্রজাতির ফুলের চারা, বাসাবাড়ি বা অফিসের সামনে লাগানোর জন্য ক্রেতারা ঘুরে ঘুরে কিনছেন পছন্দের ফুলে চারা। বর্ষাকালে ফল, আর শীতকালে ফুলের চাহিদা বেশি থাকায় ক্রেতাদের ভিড় এখন একটু বেশিই।

বড়দিন উদ্‌যাপন বিভিন্ন দিবস উপলক্ষে দুর দুর দুরান্ত হতে ফুল ও ফুলের চারা চারা কিনতে আসেন সেখানে। র্দীঘ সময় নার্সারি ঘুরেফিরে পছন্দ করেন ফুলের চারা। কেনেন গোলাপ, ঘাসফুল, গাঁদা, চন্দ্রমাল্লিকা, ডালিয়াসহ নানা ধরনের চারা।

সেখানে পাশেই রয়েছে আরো একটি নার্সারি। শীত উপলক্ষে এই নার্সারিগুলোতেও রাখা হয়েছে বিভিন্ন প্রজাতির শীতের ফুল, ফল ও সবজির চারা। সরেজমিনে দেখা যায়, স্বল্প পরিসরে বাণিজ্যিক ভাবে নার্সারি করছেন। ও ছোট-বড় টবে সাজিয়ে রাখা হয়েছে ফুল, ফল ও শীতের সবজির চারা। এর মধ্যে ফুলের চারাগুলোর সবগুলোতে ফুল ফুটে আছে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  কাকরোল চাষে ভাগ্যবদলের স্বপ্ন

সংবাদটি শেয়ার করুন