শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘বছরে ১ কোটি মেট্রিক টন ভুট্টা উৎপাদন করা হবে’

আগামী ৫ বছরের মধ্যে ভুট্টার উৎপাদন বছরে ১ কোটি মেট্রিক টনে উন্নীত করতে কাজ চলছে বলেছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক। 

আর এটি করতে পারলে ভুট্টা উৎপাদনে শুধু স্বয়ংসম্পূর্ণতা অর্জন নয়, বিদেশে রফতানি করেও প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে বলেও জানান তিনি।

গতকাল আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) এবং বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আয়োজিত ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন কৃষিমন্ত্রী।

দেশে ভুট্টা চাষের অপার সম্ভাবনা রয়েছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, উন্নতজাত উদ্ভাবন, অনুকূল কৃষি জলবায়ু ও কৃষকদের আধুনিক প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হচ্ছে। যার ফলে ভুট্টার উৎপাদন বহুগুণে বাড়ানো সম্ভব।

অন্যদিকে, দেশেবিদেশে ভুট্টার প্রচুর চাহিদা রয়েছে এবং দেশে মৎস্য ও প্রাণিসম্পদের খাদ্য হিসাবে ভুট্টা ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে। সেজন্য, ভুট্টার উৎপাদন আরও বাড়াতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের হিসাব অনুযায়ী, ২০০৯ সালে দেশে ভুট্টার উৎপাদন ছিল সাত লাখ ৫০ হাজার মেট্রিক টন, যা ২০২০ সালে বেড়ে ৫৪ লাখ মেট্রিক টনে দাড়িঁয়েছে। অন্যদিকে, ভুট্টার চাহিদা বছরে ৬৫-৭০ লাখ টন। আর দেশে ২০২০ সালে গম উৎপাদন হয়েছে ১২ লাখ ৫০ হাজার মেট্রিক টন।

খবর : বাসস

আনন্দবাজার/ইউএসএসভূট্টার

আরও পড়ুনঃ  ক্যান্সার ঝুঁকি কমাতে যেসব ফল খেতে হবে

সংবাদটি শেয়ার করুন