ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বাগান মালিকরা আমের ন্যায্য মূল্য নিয়ে দুশ্চিন্তায়

রাজশাহী অঞ্চলে আম পাড়ার আইনি বাধা শেষ হবে আজ রাতেই। বাগান মালিকরা শুক্রবার থেকে আম পাড়া শুরু করবেন। অস্থায়ী আম আড়ৎগুলোতে কেনা-বেচার জন্য প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। তবে দেশে চলমান করোনা ভাইরাস পরিস্থিতির কারণে আম পাড়ার মৌসুম শুরু হলেও জেলার সর্ববৃহৎ বানেশ্বর আম আড়ৎগুলোতে বিভিন্ন অঞ্চলের ক্রেতাদের আগমন এখনো শুরু হয়নি। যার ফলে বাগান মালিকরা চরম দুশ্চিন্তায় আছেন আমের ন্যায্য মূল্যে পাওয়া নিয়ে। অন্যদিকে স্থানীয় প্রশাসন অপরিপক্ক ও আমে বিষাক্ত কার্বাইড ব্যবহার প্রতিরোধে বাগান ও আড়ৎগুলোতে সার্বক্ষণিক নজরদারিতে রেখেছেন।

জানা যায়, রাজশাহী জেলার সর্ববৃহৎ আম আড়ৎ বানেশ্বর বাজারের বিভিন্ন ছোট বড় আড়ৎগুলোতে শেষ মুহূর্তে ধোয়া-মোছার কাজ চলছে। এছাড়াও অস্থায়ী আড়ৎ ঘর নির্মাণ করা হয়েছে কয়েকটি স্থানে। আর আমের মৌসুম ঘিরে প্রতিবছর আড়ৎগুলোতে প্রায় দেড় হাজার শ্রমিকের কর্মসংস্থান সৃষ্টি হয়।

স্থানীয় আড়ৎদার রাজু আহম্মেদ জানান, প্রশাসনের নির্দেশনা অনুযায়ী শুক্রবার থেকে রাজশাহী জেলায় আম কেনা-বেচা শুরু হবে। প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় বিগত বছরের তুলনায় এ বছর বেশিরভাগ বাগানে ব্যাপক আম ধরেছে। তবে করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে দেশের বিভিন্ন এলাকায় আমের তেমন চাহিদা পাওয়া যাচ্ছে না।

আনন্দবাজার/এস.কে

সংবাদটি শেয়ার করুন