বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষিখাতে ৯ হাজার কোটি টাকার ভর্তুকি

মহামারি করোনাভাইরাস সংক্রমণের ক্ষতি সামাল দিতে ভর্তুকি হিসেবে দেশের কৃষকদের জন্য ৯ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে করোনাভাইরাস পরিস্থিতিতে করণীয় ও কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগ নিয়ে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে একথা জানান কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

এদিকে, কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কৃষি উৎপাদন অব্যাহত রাখা, কৃষি যান্ত্রিকীকরণ এবং কৃষিপণ্যের বাজারজাতকরণ ও বিপণনে গুরুত্ব দিয়ে সরকার ইতিমধ্যে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। এ জন্য বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের স্বার্থে সার, সেচ, ইক্ষুচাষসহ কৃষিখাতে ভর্তুকি বাবদ ৯ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রাণঘাতী করোনার কারণে বোরো ধান কাটার শ্রমিক সংকটের বিষয়টি বিবেচনায় নিয়ে হাওর অঞ্চলের ধান কাটার জন্য জরুরি ভিত্তিতে নতুন ১৮০টি কম্বাইন হারভেস্টার এবং ১৩৭টি রিপার সরবরাহের জন্য বরাদ্দ দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, হাওরে গমনেচ্ছুক শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা, সাবান, স্যানিটাইজার, মাস্ক প্রভৃতি উপকরণ প্রদান, নিরাপদ যাতায়াতের জন্য আলাদা গাড়ি, নির্বিঘ্নে গমনাগমন, ধান কাটা স্থলে স্বাস্থ্যসম্মতভাবে রাখার ব্যবস্থা ইত্যাদি কার্যক্রম চলছে। ইতিমধ্যেই কৃষি শ্রমিকরা স্বাস্থ্যবিধি মেনে হাওরে যাতায়াত শুরু করেছেন। ধান কাটা শুরু হয়ে গেছে। আশা করা যাচ্ছে, এবার হাওরে ধান কাটায় কোনো সমস্যা হবে না।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  খাগড়াছড়ির পাহাড়ে সুস্বাদু মাল্টা

সংবাদটি শেয়ার করুন