শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনী জুড়ে চলছে ধান কাটার উৎসব

ফেনী জেলা জুড়ে এখন মাঠে মাঠে চলছে ধান কাটার উৎসব। কারণ জেলায় চলতি আমন মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে।

কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে, ফেনীর ৬টি উপজেলায় রোপা আমন উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে এক লাখ ৮৫ হাজার একশ ৪৩ মেট্রিক টন চাল। এ বছর ৬৮ হাজার ৮১ হেক্টর জমিতে নির্ধারণ করা হয়েছিল ধান আবাদের লক্ষ্যমাত্রা। যার মধ্যে ৩৭ হেক্টর জমিতে হাইব্রিড, ৬১ হাজার ৪৩৪ হেক্টর জমিতে উফশি ও ৬হাজার ৬১০ হেক্টর জমিতে স্থানীয় জাতের ধান চাষের লক্ষ্য নির্ধারন করা হয়েছিল।

এরমধ্যে চাষ হয়েছে ৬৬ হাজার ৪৪৬ হেক্টর জমিতে। ৭হেক্টর জমিতে হাইব্রিড, ৫৯ হাজার  ৯৩৭ হেক্টর জমিতে উফশি ও ৬ হাজার ৫০২ হেক্টর জমিতে স্থানীয় জাতের ধান চাষ করা হয়। ইতোমধ্যে চাষ করা জমির মোট ৯১ শতাংশের ধান কাটা হয়ে গেছে।

জেলার বিভিন্ন এলাকায় ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন চাষি ও শ্রমিকেরা। আন্যদিকে চাষির ঘরের উঠোনে চলছে ধান মাড়াইয়ের কাজ। সোনাগাজীর চরাঞ্চলের অনেক কৃষক মাঠের পাশেই ধান মাড়াইয়ের কাজ সারছেন।

সোনাগাজীর চরাঞ্চলের বাদামতলী গ্রামের কৃষক মিরাজুল ইসলাম বলেন, এবার আমন ধানের ফলন অনেক ভালো হয়েছে। তবে ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারলে বেশ লাভবান হওয়া যাবে।

ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মো. মোশাররফ হোসেন খান বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় আমন ধানের বাম্পার ফলন  হয়েছে। ইতোমধ্যেই জেলার সবখানেই ধান কাটাসহ মাড়াইয়ের কাজ শুরু হয়েছে।

আরও পড়ুনঃ  উত্তরের চরাঞ্চলে কৃষিবিপ্লব

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন