ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নিরাপত্তাঝুঁকিতে মাইক্রোসফটের এজ ব্রাউজার

নিরাপত্তাঝুঁকিতে মাইক্রোসফটের এজ ব্রাউজার

মাইক্রোসফট সম্প্রতি উন্মুক্ত করেছে তাদের এজ ব্রাউজারের নতুন সংস্করণ (৯৮.০.১১০৮.৪৩)। ব্রাউজারটিতে নিরাপত্তাব্যবস্থা আরও শক্তিশালী করতে এনহ্যান্স সিকিউরিটি মোড যুক্ত করা হয়েছে। তাই ব্যবহারকারীরা আগের তুলনায় বেশি নিরাপদ থাকবে।

মাইক্রোসফট দাবি করছে, নিরাপত্তা বৃদ্ধির পাশাপাশি নতুন সংস্করণটিতে ‘এজ বার’সহ বেশ কিছু নতুন ফিচারও চালু করা হয়েছে। ইতোমধ্যে এজ ব্রাউজারে বড় ধরনের নিরাপত্তা ত্রুটির খোঁজ পাওয়া গেছে। এই নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে চাইলেই দূর থেকে ব্যবহারকারীদের কম্পিউটারে নতুন কোড যুক্ত করে সাইবার হামলা চালাতে পারবে।

কিন্তু এজ ব্রাউজারের নতুন সংস্করণের (৯৮.০.১১০৮.৪৩) আগের সব সংস্করণ ব্যবহারকারীরা এই হামলার আশঙ্কায় রয়েছেন। এই ব্যাপারে এজ ব্রাউজার ব্যবহারকারীদের জন্য উচ্চ নিরাপত্তাঝুঁকির সতর্কতা জারি করেছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম।

ইতোমধ্যে দেশটির নাগরিকদের ব্রাউজারটি ব্যবহারে সতর্কও করে দিয়েছে তারা। ভারতের সরকারি এ প্রতিষ্ঠানটি দাবি করছে, মাইক্রোসফটের তৈরি এজ ব্রাউজারে একাধিক নিরাপত্তা ত্রুটির সন্ধান মিলেছে।

এসব ত্রুটিকে কাজে লাগিয়ে ব্রাউজারের নিরাপত্তাব্যবস্থা এড়িয়ে ব্যবহারকারীদের যন্ত্রের নিয়ন্ত্রণ নেওয়া যায়। সাইবার হামলা থেকে রেহাই পেতে ব্যবহারকারীদের সর্বশেষ সংস্করণের এজ ব্রাউজার ব্যবহারের অনুরোধ করা হয়েছে। কিন্তু নতুন সংস্করণে এসব ঝুঁকি নেই বলেও দাবি করছে মাইক্রোসফট। সেজন্য ব্যবহারকারীদের দ্রুত আপডেট করতে পরামর্শ দেওয়া হচ্ছে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন