ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিশেষায়িত’ নতুন ক্যামেরা আনছে গোপ্রো

‘বিশেষায়িত’ নতুন ক্যামেরা আনছে গোপ্রো

অ্যাকশন ক্যামেরা নির্মাতা গোপ্রো ক্যামেরা লাইনআপের পরিধি বাড়ানোর ঘোষণা দিয়েছে। আগামী বছরই আরও বিশেষায়িত ক্যামেরা আনার কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী নিক উডম্যান।

বৃহস্পতিবার কোম্পানির শেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদনের উপস্থাপনায় তিনি জানান, এখনকার ‘হিরো’ এবং ‘ম্যাক্স’ মডেলের বাইরে ২০২৩ সালে আরও দুটি নতুন মডেল আনার পরিকল্পনা রয়েছে তাদের।

কিন্তু নতুন মডেলেও এখনকার ক্যামেরা প্রযুক্তিই ব্যবহার করবে গোপ্রো।

এর আগে স্ক্রিনবিহীন ‘সেশন’ ক্যামেরা থেকে শুরু করে হিরো ৩ এবং ৭ লাইনআপের অধীনে বিভিন্ন রঙভিত্তিক মডেল বাজারজাত করেছে গোপ্রো। তবে সেই দৃশ্যপট পাল্টেছে হিরো ৮ মডেলটি দিয়ে।

হিরো ৮-এর অভিষেকের পর থেকে কেবল ‘ফ্ল্যাগশিপ’ মডেল বাজারজাত করেছে গোপ্রো।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানায়, মানভেদে তিন স্তরের পণ্য বাজারজাতকরণ কৌশলে ফিরতে চায় না গোপ্রো।

কোম্পানির প্রতিষ্ঠাতা উডম্যান জানিয়েছেন, প্রতিষ্ঠানের আগের ব্যবসা কৌশলে একই ক্রেতার জন্য একাধিক মডেলের ক্যামেরা বানাতো গোপ্রো। তবে এবার বিশেষায়িত মডেল নির্মাণের পরিকল্পনা করেছে তার প্রতিষ্ঠান, যা হিরো ও ম্যাক্স মডেল দুটির ক্রেতাদের বাইরে ‘একেবারেই ভিন্ন ক্রেতাদের আকৃষ্ট করবে’।

শুধুমাত্র সবার ব্যবহারের উপযোগী ‘সুইস আর্মি নাইফ’ ধাঁচের ক্যামেরা বানাতে চায় না গোপ্রো। এবার পেশাদার ফটোগ্রাফির বাজারে অবস্থান গড়ার কথা জানান তিনি।

এছাড়া ক্রেতাদের জন্য ‘প্রিমিয়াম’ মানের ক্যামেরা নির্মাণের কথা জানায় গোপ্রো। বর্তমান ‘হিরো’ ও ‘হিরো ৩৬০’ মডেল দুটি দিয়ে প্রয়োজন মিটছে না যাদের। তাই সেই ক্রেতাদের চাহিদায় গুরুত্ব দিতে চায় এ কোম্পানি।

কিন্তু নতুন মডেলগুলো যে বিদ্যমান প্রযুক্তি নির্ভর হবে, সেটি নিশ্চিত করেছেন উডম্যান। ভিন্ন ভিন্ন কাজে ব্যবহারের জন্য একাধিক মডেলের নকশা করলেও ক্যামেরার অভ্যন্তরীণ প্রযুক্তি থাকবে একই।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন