ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন যেভাবে

নানা প্রয়োজনে হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করতে হয়। নম্বরে আসা কল খুব সহজেই রেকর্ড করা গেলেও হোয়াটসঅ্যাপে কিভাবে কল রেকর্ড করতে হয় সেটা জানেন না অনেকেই। চলুন জেনে নেয়া যাক সহজ কিছু উপায় অবলম্বন করে কিভাবে রেকর্ড করতে পারবেন হোয়াটসঅ্যাপ কলও-

১. অনেকেই হোয়াটসঅ্যাপে কল রেকর্ডের জন্য থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেন। কিন্তু অনেক স্মার্টফোনেই কল রেকর্ডের সুবিধা রয়েছে। যেমন- ওয়ানপ্লাস ফোন। এই ফোনের সেটিং সেকশনে গিয়ে কল রেকর্ডিংয়ের অপশন পেয়ে যাবেন। যদি সবকটি কল ম্যানুয়ালি রেকর্ড না করতে চান তবে অটো রেকর্ড অপশনে যাবেন। স্যামসংয়ের স্মার্ট ফোনেও সেটিং অপশনে গিয়ে কল রেকর্ডের অপশন পেয়ে যাবেন।

২. যেসব ফোনে কল রেকর্ডের সুবিধা নেই তারা ব্যবহার করতে পারেন গুগল ফোন অ্যাপ। যেটি প্লে স্টোর থেকে ডাউনলোড করে নেওয়া যাবে। এরপর উপরের তিনটি ‘ডটেড আইকন’ থেকে সেটিংয়ে গেলেই কল রেকর্ডের অপশন পেয়ে যাবেন। কিন্তু এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ভার্সন আপডেট করে রাখতে হবে। তবে সব জায়গা বা দেশে গুগলের এ কল রেকর্ডের সুবিধা পাওয়া যায় না।

৩. উপরের পদ্ধতিতে কাজ না হলে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারেন। কিউব এসিআর (Cube ACR) অ্যাপের মাধ্যমে ফোন কল ও হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যায়। কার কল রেকর্ড করতে চান, কার কল রেকর্ড করতে চান না তা এই অ্যাপে বেছে নিতে পারবেন।

তবে এসব পদ্ধতিতে যদি যেতে না চান তবে নিজের ফোনটি স্পিকারে রেখে পাশে আরেকটি ফোনের ভয়েস রেকর্ড অন করে কল রেকর্ড করতে পারবেন।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন