শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রকেট উৎক্ষেপণে পরম সন্তুষ্টি কিমের

সুপার লার্জ এবং মাল্টিপল লঞ্চ করতে সক্ষম একটি রকেট প্রতিরক্ষা ব্যবস্থার উৎক্ষেপণ পরিদর্শন করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। শুক্রবার সফলভাবে এই উৎক্ষেপণের পর তিনি তার পরম সন্তুষ্টির কথা জানিয়েছেন। দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে এ খবর জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, উত্তর কোরিয়া গত বৃহস্পতিবার তাদের উপকূলে দুটি স্বল্প পাল্লার প্রজেক্টাইল ছোড়ে। এটি দেশটির নতুন মাল্টিপল রকেট লঞ্চার উৎক্ষেপণের সর্বশেষ প্রচেষ্টা। এর আগে তারা এ ধরনের তিনটি পরীক্ষা চালিয়েছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনার ব্যাপারে কিম জং উন যে সময়সীমা বেধে দিয়েছিলেন তা শেষ হওয়ার আগে এই রকেট পরীক্ষার মাধ্যমে ওয়াশিংটনকে তা মনে করিয়ে দিল উত্তর কোরিয়া।

পিয়ংইয়ংয়ের সরকারি কর্মকর্তারা উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কেসিএনএ-কে জানিয়েছেন, সর্বশেষ এই রকেট উৎক্ষেপণের সময় সেখানে উপস্থিত ছিলেন কিম জং উন। তিনি এর আগেও গত আগস্ট ও সেপ্টেম্বরে যে দুটি উৎক্ষেপণ হয়েছিল তাতেও উপস্থিত ছিলেন। তবে গত ৩১ অক্টোবরের উৎক্ষেপণের সময় তিনি ছিলেন না।

কেসিএনএ বলছে, ‘সুপার লার্জ মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের এসব পরীক্ষার উদ্দেশ্য ছিল যুদ্ধের সময় এই সমরাস্ত্র কতটা সফল হবে চূড়ান্তভাবে তা যাচাই–বাছাই করা। সফল পরীক্ষার মাধ্যমে এই সমরাস্ত্র ব্যবস্থা তার শ্রেষ্ঠত্ব ও বিশ্বাসযোগ্যতার প্রমাণ রেখেছে। সর্বোচ্চ নেতা এ নিয়ে তার ব্যাপক সন্তষ্টির কথা জানিয়েছেন।’ সূত্র : জাগো নিউজ ২৪

 

 

আনন্দবাজার/ইউএসএস

আরও পড়ুনঃ  অশুভ স্বার্থে মধ্যপ্রাচ্যে সন্ত্রাসীদের লেলিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র

সংবাদটি শেয়ার করুন