শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘মেসি প্রতারক ও অসভ্য’

লিভারপুল ও রিয়াল মাদ্রিদের সাবেক খেলোয়াড় জারজি দুদেক সম্প্রতি নিজের আত্মজীবনী প্রকাশ করেছেন। সেখানে তিনি কথা বলেছেন সময়ের অন্যতম সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়ে। এই দুই তারকা সম্পর্কে পুরোপুরি বিপরীতধর্মী মন্তব্য করেছেন সাবেক এই গোলরক্ষক।

লিভারপুলেই ক্যারিয়ার শুরু করেছিলেন দুদেক। পরবর্তীতে ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদে খেলেছেন তিনি। সেই সময়টাতে নিজেদের সেরা সময় কাটিয়েছে ফুটবল ক্লাব বার্সেলোনা এবং লিওনেল মেসি। ফলে খুব কাছ থেকেই মেসিকে দেখেছেন দুদেক। সেই অভিজ্ঞতা থেকেই তিনি জানান, মেসি নাকি মাঠে একজন প্রতারক ও অসভ্য।

নিজের আত্মজীবনীতে সাবেক এই গোলরক্ষক লিখেছেন, মেসি একজন প্রতারক ও উসকানিদাতা। একই ব্যাপার বার্সেলোনা ও পেপ গার্দিওলার ক্ষেত্রেও।

তিনি আরও লিখেন, তারা আপনাকে উত্তেজিত করে ফেলবে এবং সেটা খুবই দক্ষতার সঙ্গেও করবে। এটা হোসে মরিনিও এবং পুরো দলকে কষ্ট দিয়েছে।

মেসিকে নিয়ে নিজের অভিজ্ঞতা জানাতে গিয়ে দুদেক লিখেন, আমি মেসিকে অনেক অসভ্য কথা বলতে শুনেছি। পেপে ও রামোসকে সে এমন কিছু বলতো, আপনি মেসির মতো চুপচাপ থাকা একজন এসব বলতে পারে সেটা বিশ্বাসও করবেন না।

মেসি ছাড়াও নিজের দলের খেলোয়াড়দের ব্যাপারেও লিখেছেন দুদেক। তিনি লিখেন, ক্রিস্টিয়ানো রোনালদো দাম্ভিক। তবে সে পর্দার আড়ালে সাধারণ একজন। এটার ব্যাপারটা হচ্ছে মানুষ তাকে কীভাবে উপলব্ধি করে, কম বা বেশি। রাউলের মতো সেও আত্মকেন্দ্রিক, দারুণ প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ও জয়ী হতে চায়।

আরও পড়ুনঃ  বার্সার জন্য করোনাভাইরাস লাভজনকও হতে পারে : মেসি

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন