বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীর বায়ুদূষণ কমাতে নীতিমালা প্রণয়নে কমিটি গঠনের নির্দেশ : হাইকোর্ট

ঢাকা ও আশপাশের এলাকার বায়ুদূষণ কার্যক্রম কমাতে নীতিমালা প্রণয়ন করার জন্য ক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পরিবেশ সচিবের নেতৃত্বে এই কমিটিতে ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি), বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বি আরটিএ) প্রতিনিধি, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) প্রতিনিধি ও একজন বিশেষজ্ঞকে রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে বায়ুদূষণ সংক্রান্ত রিটে এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে ক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠনের আদেশ দেন।

জনস্বার্থে পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) এ আবেদনটি করে। একই সঙ্গে কমিটিকে এক মাসের মধ্যে উক্ত বিষয়ের প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এছাড়াও ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জ এলাকায় অবৈধ ইটভাটা আগামী ১৫ দিনের মধ্যে বন্ধ করতে ভ্রাম্যমাণ আদালতকে পরিচালনা করতে নির্দেশ দিয়েছেন আদালত। একই সাথে রাস্তা ও ফুটপাথে ধুলাবালি, ময়লা ও বর্জ্য অপসারণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী ৫ জানুয়ারি এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত। আইনজীবী মনজিল মোরসেদ এ আবেদনের পক্ষে আদালতে শুনানি দিবেন।

 

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিয়ে হাইকোর্টে আবারো রিট

সংবাদটি শেয়ার করুন