ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে লেনদেন চলছে সূচকের বড় উত্থানে

আজ বছরের প্রথম কার্যদিবস। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে। এ তথ্য জানা গেছে ডিএসই ও সিএসই সূত্রে।

লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ আজ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৩৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে রয়েছে ১৪৪৪ ও ২৫৬২ পয়েন্টে। এ সময়ের মধ্যে ২২৫ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এ সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে ২৯৩টির দাম বেড়েছে, দাম কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কম্পানির শেয়ারের মূল্য।

রবিবার সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হচ্ছে, বিএসসি, সোনালি পেপার, ওয়ান ব্যাংক, পেনিনসুলা, ফরচুন শু, বেক্সিমকো লিমিটেড, ডেল্টা লাইফ, এশিয়া ইনস্যুরেন্স, আইএফআইসি ব্যাংক এবং জিএসপি ফিন্যান্স।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইএক্স ৬৪ পয়েন্ট সূচক বাড়ে। সূচক আগের অবস্থান থেকে আরো ৩ পয়েন্ট কমে যায় সকাল ১০টা ২০ মিনিটে। এরপর দেখা যায় সূচকের গতি ঊর্ধ্বমুখী। এবং সকাল ১০টা ৩০ মিনিটে আগের দিনের চেয়ে ৬১ পয়েন্ট বেড়ে সূচক ৬ হাজার ৮১৮ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৮২ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৮৪৮ পয়েন্টে অবস্থান করে। এরপর দেখা যায় সূচকের গতি ঊর্ধ্বমুখী। সকাল ১১টা পর্যন্ত ৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে সিএসইতে। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ৭১টি কম্পানির, ১৪টি কম্পানির দর কমেছে। এবং অপরিবর্তিত রয়েছে ৪টি কম্পানির শেয়ারের দর।

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন