ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে রয়েছে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, আমাদের দেশে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে রয়েছে। কিন্তু জিনিসপত্রের দাম বাড়ছে। তবে সেটাও সহনীয় পর্যায়ে আছে।

আজ শনিবার জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক বাংলাদেশকে ‘স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ’ সম্পর্কীত চূড়ান্ত সুপারিশ করার জন্য ঢাকায় স্মারক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, সারাবিশ্বেই মূল্যস্ফীতি আছে। আমাদের দেশে মূল্যস্ফীতি নেই, আমাদের এখানে ইনফ্লাশন নেই। কিন্তু জিনিসের দাম বাড়ছে। তবে অন্যান্য দেশের তুলনায় কম বাড়ছে, এখানে সহনীয় পর্যায়ে আছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, এই মুর্হূতে মূল্যস্ফীতির আন্তর্জাতিক গ্রহণযোগ্যতার সঙ্গে তুলনা করলে বাংলাদেশ সবচেয়ে সেরা জায়গা। আপনাদের সেটা বিবেচনা করতে হবে। এগুলো (মূল্যস্ফীতি) আমাদের এখানে নেই। গত ১৫ বছর ধরে আমাদের মূল্যস্ফীতি ৪-৫ শতাংশের নিচে। পৃথিবীতে এমন কোনো দেশে খুঁজে পাওয়া যাবে না।

রেমিটেন্সে প্রণোদনা বাড়ানোর বিষয়ে অর্থমন্ত্রী বলেন, চলতি ২০২১-২২ অর্থবছরের মধ্যে আমাদের ২৬ বিলিয়ন ডলারে রেমিটেন্স সংগ্রহের লক্ষ্য রয়েছে। এজন্য প্রণোদনা ২ শতাংশ থেকে বৃদ্ধি করে ২ দশমিক ৫ শতাংশ করা হয়েছে। প্রণোদনা দেওয়ার আগে বৈধপথে মাত্র ৪৯ শতাংশ রেমিটেন্স দেশে আসতো। আমরা চেষ্টা করছি-প্রবাসীরা যত টাকা আয় করে তার পুরোটাই বৈধপথে দেশে আনার। এতে আমাদের কাছে প্রবাসী আয়ের একটা হিসাব থাকবে।

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন